রেকর্ড গড়া ট্রিপল সেঞ্চুরিতে ভাস্বর নায়ার

অফ স্টাম্পের বেশ বাইরের বলে কাট শট। একটু হাওয়ায় ভেসেছিল বল। পয়েন্টে অ্যালেস্টার কুক চেষ্টা করলেন হাতে জমাতে, উল্টো পারলেন না ঠেকাতেই। বল ছাড়িয়ে গেল সীমানা। করুন নায়ার স্পর্শ করলেন ইতিহাসের সীমানা!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2016, 12:43 PM
Updated : 19 Dec 2016, 12:46 PM

ওই শটেই নায়ার পূর্ণ করলেন ট্রিপল সেঞ্চুরি। ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে অসাধারণ এই মাইলফলকে পৌঁছে নাম লেখালেন রেকর্ড বইয়ের বেশ কয়েকটি পাতায়। অথচ অজিঙ্কা রাহানে ফিট থাকলে একাদশেই জায়গা হতো না নায়ারের!

রাহানের চোটেই অভিষেক হয়েছে এই সিরিজে। অভিষেকে একমাত্র ইনিংসে রান আউট হয়েছিলেন ৪ রান করে। পরের টেস্টে একমাত্র ইনিংসে ১৩। রাহানে ফিট না হওয়াতে সুযোগ পেলেন এই টেস্টেও। এবার সুযোগটি কাজে লাগালেন অভাবনীয়ভাবে।

তৃতীয় টেস্ট খেলতে নামা ব্যাটসম্যানের এটি ছিল মাত্র তৃতীয় ইনিংস। টেস্ট ইতিহাসে এত কম ইনিংস খেলে ট্রিপল সেঞ্চুরি করার কীর্তি নেই আর কারও। নবম ইনিংসে ট্রিপল সেঞ্চুরি করে আগের রেকর্ড ছিল লেন হাটনের। ১৯৩৮ অ্যাশেজে ওভালে করেছিলেন সেই সময়ের বিশ্বরেকর্ড ৩৬৪ রান।

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিকেই ট্রিপল সেঞ্চুরিতে রূপ দেওয়া মাত্র তৃতীয় ব্যাটসম্যান নায়ার। প্রথম যেটি করে দেখিয়েছিলেন গ্যারি সোবার্স। ১৯৫৮ সালে পাকিস্তানের বিপক্ষে করেছিলেন সেই সময়ের বিশ্বরেকর্ড ৩৬৫ রান।

এরপর সোবার্সের কীর্তির পুনরাবৃত্তি করেছিলেন বব সিম্পসন। ১৯৬৪ অ্যাশেজে ওল্ড ট্র্যাফোর্ডে করেছিলেন ৩১১, যেটি ছিল তার প্রথম সেঞ্চুরি!

চেন্নাই টেস্টের চতুর্থ দিন নায়ার শুরু করেছিলেন ৭১ রান নিয়ে। ইনিংস ঘোষণার সময় অপরাজিত ছিলেন ৩০৩ রানে। এক দিনে করেছেন ২৩২ রান। টেস্টে এক দিনে এটি দশম সর্বোচ্চ ব্যক্তিগত রান। এক দিনে তিনশ রান করার একমাত্র কৃতিত্ব ব্র্যাডম্যানের (৩০৯)।

মাত্র দ্বিতীয় ভারতীয় হিসেবে ট্রিপল সেঞ্চুরি করতে পারলেন নায়ার। এর আগে এই স্বাদ পেয়েছিলেন কেবল বিরেন্দর শেবাগ। সাবেক এই ওপেনার আবার করেছিলেন দুটি ট্রিপল সেঞ্চুরি। প্রথমটি ২০০৪ সালে পাকিস্তানের বিপক্ষে মুলতানে ৩০৯। পরেরটি ২০০৮ সালে এই চেন্নাইয়েই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩১৯।

নায়ারের ৩০৩ ইংল্যান্ডের বিপক্ষে ভারতের সর্বোচ্চ ব্যক্তিগত রান। আগের টেস্টেই ২৩৫ রান করে রেকর্ডটি গড়েছিলেন বিরাট কোহলি।

৫ নম্বর বা এর নীচে নেমে ট্রিপল সেঞ্চুরি নায়ারের আগে করতে পেরেছেন আর মাত্র তিনজন। ২০১২ সালে ভারতের বিপক্ষে সিডনিতে অপরাজিত ৩২৯ করেছিলেন মাইকেল ক্লার্ক। ১৯৩৪ অ্যাশেজে হেডিংলিতে ব্র্যাডম্যান করেছিলেন ৩০৪। ২০১৪ সালে ভারতের বিপক্ষেই ওয়েলিংটনে ব্রেন্ডন ম্যাককালাম করেছিলেন ৩০২।

এত এত কীর্তির পরও পরের টেস্টের ভারতের একাদশে নিশ্চিত নয় নায়ারের জায়গা। ততদিনে চোট কাটিয়ে ফেরার কথা রাহানের!