ভারতের রানের পাহাড়ে চাপে ইংল্যান্ড

প্রথম ইনিংসে পাঁচশ’ রানের কাছাকাছি সংগ্রহ গড়া ইংল্যান্ড চাপা পড়েছে রানের পাহাড়ে। লোকেশ রাহুলের ১৯৯ রানের পর ত্রিশতক করেছেন করুন নায়ার। পার্থিব প্যাটেলের পর অর্ধশতক পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা। টেস্টে ভারত নিজেদের সর্বোচ্চ রানের সংগ্রহ গড়ার পর ম্যাচ বাঁচাতে লড়ছে অ্যালেস্টার কুকের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2016, 12:05 PM
Updated : 19 Dec 2016, 12:46 PM

চতুর্থ দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ কোনো উইকেট না হারিয়ে ১২ রান। কুক ৩ ও কিটন জেনিংস ৯ রানে ব্যাট করছেন। এখনও ২৭০ রানে এগিয়ে রয়েছে বিরাট কোহলির দল।

ম্যাচ বাঁচাতে শেষ দিনটি কাটিয়ে দিতে হবে ইংলিশদের। জয় দিয়ে সিরিজ শেষ করতে শেষ দিন ১০ উইকেট নেওয়ার চ্যালেঞ্জে জয়ী হতে হবে স্বাগতিকদের।

নিজেকে সেভাবে মেলে ধরতে পারছিলেন না ২৫ বছর বয়সী নায়ার। মোহালিতে নিজের অভিষেকে ফিরেন ৪ রান করে। মুম্বাইয়ে ১৩ রানে। অজিঙ্কা রাহানের চোটে চেন্নাইয়ে কোনোমতে টিকে যান। সুযোগ দুই হাতে কাজে লাগাতে এবার ভুল করেননি, টেস্টে দলকে রেকর্ড সংগ্রহ এনে দিয়ে ফেরার সময় নামের পাশে জ্বলজ্বল করছে অপরাজিত ৩০৩ রান।

ক্যারিয়ারের প্রথম শতকটিকেই ত্রিশতকে পরিণত করেছেন নায়ার। তার আগে নিজের প্রথম শতকে তিনশ’ ছুঁতে পেরেছেন আর মাত্র দুই জন ব্যাটসম্যান। 

এই ইনিংসে নায়ার বসেছেন বিরেন্দর শেবাগের পাশে। এই টেস্টের আগে ভারতের একমাত্র ব্যাটসম্যান হিসেবে টেস্টে ত্রিশতক ছিল কেবল বিস্ফোরক উদ্বোধনী ব্যাটসম্যানের। শেবাগ দুবার ছুঁয়েছেন তিনশ’ রান।

চতুর্থ দিন শেষ বেলায় ৭ উইকেটে ৭৫৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। টেস্টে এটাই দলটির সর্বোচ্চ সংগ্রহ। ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৯ উইকেটে ৭২৬ ছিল তাদের আগের সেরা। সেবারও ইনিংস ঘোষণা করেছিল দলটি।

সোমবার এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে ৪ উইকেটে ৩৯১ রান নিয়ে দিন শুরু করে ভারত। এদিন বেশিক্ষণ টিকেননি মুরালি বিজয়। তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে টেস্টে নিজের প্রথম উইকেট নেন লিয়াম ডসন।

পরের উইকেটের জন্য অতিথিদের লম্বা সময় অপেক্ষায় রাখেন নায়ার-রবিচন্দ্রন অশ্বিন। লাঞ্চের আগেই তিন অঙ্ক স্পর্শ করেন নায়ার। তৃতীয় সেশনের শুরুতে পৌঁছে যান দ্বিশতকে। তার সঙ্গে ১৮১ রানের বড় জুটিতে অশ্বিনের অবদান ৬৭ রান।

১৮৫ বলে প্রথম শতকে পৌঁছান নায়ার দ্বিশতক পর্যন্ত যেতে খেলেন ৩০৬ বল। এরপরই ইংলিশ বোলারদের ওপর চড়াও হন তিনি। রবিন্দ্র জাদেজাও খেলেন ওয়ানডে মেজাজে। ১৯.১ ওভারে দুই জনের সপ্তম উইকেট জুটিতে উঠে ১৩৮ রান। অর্ধশতক ছুঁয়ে ফিরে যান জাদেজা। তবে থামেননি নায়ার।

৩২টি চার আর ৪টি ছক্কায় ৩৮১ বলে পৌঁছান ত্রিশতকে। তার শেষ শতকটি আসে ৭৫ বলে।

রান দেওয়ার প্রায় দ্বিশতক করে ফেলেছেন মইন আলি। ১৯০ রান দিয়ে একটি উইকেট পেয়েছেন এই অফ স্পিনার। লেগ স্পিনার আদিল রশিদ ১৫৩ রানে নিয়েছেন ১ উইকেট। রানের শতক করেছেন অভিষিক্ত ডসনও। ১২৯ রানে ২ উইকেট নিয়েছেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৭৭

ভারত ১ম ইনিংস: ১৯০.৪ ওভারে ৭৫৯/৭ ইনিংস ঘোষণা (রাহুল ১৯৯, প্যাটেল ৭১, পুজারা ১৬, কোহলি ১৫, নায়ার ৩০৩*, বিজয় ২৯, অশ্বিন ৬৭, জাদেজা ৫১, যাদব ১*; ব্রড ২/৮০, বল ০/৯৩, মইন ১/১৯০, স্টোকস ১/৭৬, রশিদ ১/১৫৩, ডসন ২/১২৯, রুট ০/১২, জেনিংস ০/২০)

ইংল্যান্ড ২য় ইনিংস: ৫ ওভারে ১২/০ (কুক ৩*, জেনিংস ৯*; শর্মা ০/২, অশ্বিন ০/৭, জাদেজা ০/৩)