ছয়ে সেঞ্চুরিতে সোবার্সকে ছাড়িয়ে শফিক

লড়িয়ে সেঞ্চুরিতে পাকিস্তানকে টিকিয়ে রেখেছেন ম্যাচে। টেস্ট গড়িয়েছে পঞ্চম দিনে। আর আসাদ শফিক উঠে গেছেন সবার ওপরে! ছয় নম্বরে নেমে টেস্ট ইতিহাসের সবচেয়ে বেশি সেঞ্চুরি এখন এই পাকিস্তানী ব্যাটসম্যানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2016, 01:16 PM
Updated : 18 Dec 2016, 01:17 PM

ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে দিবা-রাত্রির টেস্টের চতুর্থ দিনে অপরাজিত ১০০ রান করেছেন শফিক। সেঞ্চুরি পূরণ করেছেন দিনের শেষ ওভারে। ৫১ টেস্টে এটি তার দশম সেঞ্চুরি। একটি সেঞ্চুরি করেছেন চার নম্বরে ব্যাট করে। বাকি সবকটিই ছয় নম্বরে!

ছয়ে নেমে নবম সেঞ্চুরিতে একার করে নিয়েছেন রেকর্ড। এতদিন যে রেকর্ড ভাগাভাগি করছিলেন স্যার গ্যারি সোবার্সের সঙ্গে। ছয়ে নেমে ৮টি সেঞ্চুরি করেছিলেন সর্বকালের সেরা ক্রিকেটার বলে বিবেচিত সোবার্স।

সোবার্স ৮ সেঞ্চুরিতে করেছিলেন ৫৭ ইনিংসে। তাকে ছাড়িয়ে যেতে শফিকের লাগল ৬৬ ইনিংস।

ছয়ে নেমে ৭টি করে সেঞ্চুরি করেছেন চারজন, অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ, ওয়েস্ট ইন্ডিজের শিবনারায় চন্দরপল, শ্রীলঙ্কার হাশান তিলকরত্নে ও ইংল্যান্ডের টনি গ্রেগ।

পাকিস্তানের হয়ে ছয়ে নেমে সেঞ্চুরির আগের রেকর্ড ছিল আসিফ ইকবালের ছয় সেঞ্চুরি। সেই ছয়টির তিনটিই আবার আসিফ করেছিলেন অস্ট্রেলিয়ার মাটিতে! পাকিস্তানের হয়ে ছয়ে নেমে অস্ট্রেলিয়ায় সেঞ্চুরি শফিকের আগে করতে পেরেছিলেন কেবল তিনিই।

সেঞ্চুরি মত ছয় নন্বরে নেমে সবচেয়ে বেশি রানের রেকর্ডের দিকেও দ্রুত এগিয়ে যাচ্ছেন শফিক। এই টেস্টের চতুর্থ দিন শেষ তার রান ২ হাজার ৭১৬। এই পজিশনে ৩ হাজার ছোঁয়া একমাত্র ব্যাটসম্যান স্টিভ ওয়াহ (৩ হাজার ১৬৫)।