ভারতের দিনে রাহুলের ১ রানের হতাশা

অফ স্টাম্পের অনেক বাইরে ঝুলিয়ে দেওয়া বল। লোকেশ রাহুল বুঝি ভাবলেন, দারুণ সুযোগ। ব্যাট বাড়িয়ে বেশ চেষ্টা করে তবেই ছোঁয়াতে পারলেন বলে; কিন্তু সহজ ক্যাচ কাভার পয়েন্টে! আদিল রশিদের নিরীহ অস্ত্রেই ‘খুন’ মাইফলকের আশা। রাহুল হাঁটু মুড়ে বসে রইলেন ক্রিজেই। ড্রেসিং রুম থেকে অবিশ্বাস নিয়ে তাকিয়ে কোহলি-অশ্বিনরা। নামের পাশে ১৯৯, কিন্তু ১ রান করতে না পারার হতাশাই তখন বেশি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2016, 01:03 PM
Updated : 18 Dec 2016, 01:04 PM

সুবাস পেয়েও ডাবল সেঞ্চুরি করতে পারেননি রাহুল। তবে দুর্দান্ত ইনিংস খেলে এগিয়ে নিয়েছেন দলকে। পার্থিব প্যাটেল ও করুন নায়ারের ব্যাটেও এসেছে রান। চেন্নাই টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪৭৭ রানের জবাব ভারত দিচ্ছে দারুণভাবে। তৃতীয় দিন শেষে রান ৪ উইকেটে ৩৯১।

১৯৯ রানে আউট হওয়া দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান রাহুল। আগে এই হতাশায় পুড়েছিলেন মোহাম্মদ আজহারউদ্দিন, ১৯৮৬ সালে। সব মিলিয়ে ১৯৯ রানের ইনিংস খেলা ব্যাটসম্যান টেস্ট ইতিহাসে এখন ১১ জন।

ভারত দিন শুরু করেছিল বিনা উইকেটে ৬০ রান নিয়ে। মুরালি বিজয়ের চোটে আগের দিন ইনিংস ওপেন করেছিলেন পার্থিব। ১৫৭ ওভার কিপিং করার পরও দারুণ ব্যাট করেছিলেন। সেই ধারাবাহিকতা ধরে রাখেন তৃতীয় দিনও। রাহুল শুরু থেকেই খেলেছেন আস্থার সঙ্গে। দুজন মিলে ৩১ ইনিংস পর ভারতকে এনে দেন শতরানের উদ্বোধনী জুটি। ৭১ রানে পার্থিবকে ফিরিয়ে ১৫২ রানের জুটি ভাঙেন মইন আলি।

ভারতের দুই রান মেশিন এ দিন বন্ধ হয়েছে চালুর পরপরই। বড় কিছু করতে পারেননি চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি। তবে করুন নায়ারের মাঝে রাহুল পেয়ে যান যোগ্য সঙ্গী।

সিরিজে আগের দুই টেস্ট খেলে ১৭ রান করা নায়ারের জন্য এটি হয়ত ছিল শেষ সুযোগ। অজিঙ্কা রাহানের চোটে জায়গা পাওয়া এই ব্যাটসম্যান অবশেষে পেয়েছেন রানের দেখা। চতুর্থ উইকেটে কর্নাটকের দুই তরুণ গড়েছেন ১৬১ রানের জুটি।

অর্ধশতক ছুঁলে বড় ইনিংস খেলাকে অভ্যাস বানিয়ে ফেলেছেন রাহুল। ১২ টেস্টে তার শতক চারটি, অর্ধশতক একটি। এই ইনিংস তবুও বিশেষ কিছু। আগের সবকটিই ছিল দেশের বাইরে, দেশের মাটিতে পঞ্চাশ ছাড়ালেন এই প্রথম।

পঞ্চাশটাকে সেঞ্চুরি, দেড়শ’ ছাড়িয়ে নিয়ে গিয়েছিলেন দুইশর কাছে। ১৯৫ থেকে সুইপে চার মেরে করলেন ১৯৯। পরের বলেই সেই ট্র্যাজেডি। ১৬ চার ও ৩ ছক্কায় ৩১১ বলে ১৯৯ রান। তবু ১টি রানের আক্ষেপ!

৭১ রানে দিন শেষ করেছেন নায়ার, ছয়ে নেমে তার সঙ্গী ঘরের ছেলে মুরালি বিজয়। ইংল্যান্ডের সান্ত্বনার জয় পাওয়ার আশাও মিইয়ে যাচ্ছে ক্রমে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৭৭

ভারত ১ম ইনিংস: ১০৮ ওভারে ৩৯১/৪ (রাহুল ১৯৯, পার্থিব ৭১, পুজারা ১৬, কোহলি ১৫, নায়ার ৭১*, বিজয় ১৭*; ব্রড ১/৪৬, বল ০/৫০, মইন ১/৯৬, স্টোকস ১/৩৭, রশিদ ১/৭৬, ডসন ০/৭২, রুট ০/১২)।