মইনের শতকে ইংল্যান্ডের দিন

মইন আলির পঞ্চম শতকে চেন্নাই টেস্টের প্রথম দিনটি ইংল্যান্ডের। জো রুট ও জনি বেয়ারস্টোর সঙ্গে এই অলরাউন্ডারের দুটি চমৎকার জুটিতে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে রয়েছে অতিথিরা। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2016, 12:56 PM
Updated : 16 Dec 2016, 01:07 PM

এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে প্রথম দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ২৮৪ রান। চলতি বছরে চতুর্থ শতক পাওয়া মইন ১২০ ও আরেক অলরাউন্ডার বেন স্টোকস ৫ রানে ব্যাট করছেন। 

সিরিজে এটি মইনের দ্বিতীয় শতক। ষষ্ঠ ইংলিশ ব্যাটসম্যান হিসেবে ভারতে স্বাগতিকদের বিপক্ষে টেস্ট সিরিজে একাধিক শতক পেলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। তার ২২২ বলের ইনিংসটি গড়া ১২টি চারে।

শুক্রবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে ইংল্যান্ড। সিরিজে প্রথমবারের মতো খেলতে নেমে কিটন জেনিংসকে পার্থিব প্যাটেলের ক্যাচে পরিণত করেন পেসার ইশান্ত শর্মা।

সিরিজে পঞ্চমবারের মতো রবিন্দ্র জাদেজার শিকারে পরিণত হওয়ার আগে মাত্র ১০ রান করেন অ্যালেস্টার কুক। এর আগেই অবশ্য দশম ব্যাটসম্যান হিসেবে ১১ হাজার টেস্ট রানের মাইলফলকে পৌঁছান ইংল্যান্ডের অধিনায়ক।

২১ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারানোর পর প্রতিরোধ গড়েন মইন-রুট। তাদের ১৪৬ রানের জুটিতে কাটে অস্বস্তি। স্বাগতিক স্পিনারদের দারুণভাবে সামাল দেন দুই ব্যাটসম্যান। ভারতের বিপক্ষে খেলা ১১ টেস্টের প্রতিটিতেই অর্ধশতক পাওয়া রুট ফিরেন ১০টি চারে ৮৮ রানের দারুণ এক ইনিংস খেলে।

রিভিউ নিয়ে রুটকে ফেরানোর পর আরেকটি উইকেটের জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয় ভারতকে। চতুর্থ উইকেটে বেয়ারস্টোর সঙ্গে ৮৬ রানের আরেকটি ভালো জুটিতে ইংল্যান্ডকে আরও দৃঢ় ভিতের ওপর দাঁড় করান মইন।

অর্ধশতকের পথে থাকা বেয়ারস্টো ফিরেন বাজে এক শটে। তিনটি ছক্কায় এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান করেন ৪৯ রান। বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দেন মইন-স্টোকস।

বিপিএলে খেলে ইংল্যান্ডের টেস্ট দলে আসা স্পিনার লিয়াম ডসনের অভিষেক হয়েছে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে। প্রথম দিন ব্যাটিংয়ের সুযোগ মেলেনি তার। দ্বিতীয় দিন ব্যাটে-বলে দুটোতেই ভূমিকা রাখতে হতে পারে তাকে।

প্রথম দিন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও লেগ স্পিনার অমিত মিশ্র ছিলেন উইকেটশূন্য। বাড়তি বাউন্স-গতির জন্য ৭৩ রানে ৩টি উইকেট মিলেছে জাদেজার।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৯০ ওভারে ২৮৪/৪ (কুক ১০, জেনিংস ১, রুট ৮৮, মইন ১২০*, বেয়ারস্টো ৪৯, স্টোকস ৫*; যাদব ০/৪৪, ইশান্ত ১/২৫, জাদেজা ৩/৭৩, অশ্বিন ০/৭৬, মিশ্র ০/৫২, নায়ার ০/৪)