১১ হাজারে দশম কুক

অধিনায়ক হিসেবে সিরিজটি কাটছে দুঃস্বপ্নের মত। ব্যাট হাতে ভারতে গর্বের রেকর্ড থাকলেও এবার খেলতে পারছেন না নিজের মত। শেষ টেস্টের প্রথম ইনিংসেও ফিরলেন অল্পতে। তবে এই ইনিংসেই অ্যালেস্টার কুক ছুঁলেন একটি মাইলফলক। পূর্ণ করলেন টেস্ট ক্রিকেটে ১১ হাজার রান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2016, 06:45 AM
Updated : 16 Dec 2016, 10:12 AM

মাইলফলক ছুঁতে ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে মাত্র ২ রান প্রয়োজন ছিল কুকের। ম্যাচের প্রথম বলেই সেটি হয়ে যায়। উমেশ যাদবের ফুল লেংথ বলটি যদিও ঠিকমত খেলতে পারেননি কুক। তবে অমিত মিশ্র ঠিকমত ফিল্ডিং করতে না পারায় মিলে যায় ২ রান।

কুককে নিয়ে অভিজাত এই ক্লাবের সদস্য এখন দশ জন। ইংল্যান্ডের হয়ে ৩১ বছর বয়সী কুকই প্রথম। টেস্টে ৯ হাজার রানও নেই আর কোনো ইংলিশ ব্যাটসম্যানের।

১৯৯৪ সালে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১১ হাজার ছুঁয়েছিলেন অ্যালান বোর্ডার। সে সময় সেটি ছিল প্রায় অবিশ্বাস্য একটি সংখ্যা। ১১ হাজার ১৭৪ রান নিয়ে ওই বছর বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টেনেছিলেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক।

বোর্ডারের মাইলফলকের বয়স যখন এক যুগ হতে চলেছে, তখন মিলল একজন সঙ্গী। ২০০৫ সালে ১১ হাজার ছুঁলেন ব্রায়ান লারা। ২০০৭ সালে সঙ্গী হলেন শচিন টেন্ডুলকার। গত ৭ বছরে যোগ হয়েছে আরও সাত জন!

সবচেয়ে কম ইনিংসে ১১ হাজার ছুঁয়েছেন কুমার সাঙ্গাকারা। শ্রীলঙ্কান কিংবদন্তির লেগেছিল ২০৮ ইনিংস। ২৫২ ইনিংসে ছুঁয়ে অষ্টম দ্রুততম কুক। সবচেয়ে বেশি, ২৫৯ ইনিংস লেগেছে বোর্ডারের।

বয়স এখনও অনেকটাই পক্ষে আছে কুকের। হাজারের মাইলফলক তাই হয়ত তার ব্যাটে ধরা দেবে আরও!