শফিউলের চোটে অস্ট্রেলিয়ার যাত্রী রাব্বি

অস্ট্রেলিয়া যাত্রার সময় যত এগিয়ে আসছে, বাংলাদেশ দলে চোটের হানা তত বাড়ছে। মোহাম্মদ শহীদের পর এবার চোটে ছিটকে গেছেন আরেক পেস বোলার শফিউল ইসলাম। তার বদলি হিসেবে অস্ট্রেলিয়ার প্রস্তুতি ক্যাম্পে যাচ্ছেন কামরুল ইসলাম রাব্বি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2016, 03:08 PM
Updated : 7 Dec 2016, 03:31 PM

মঙ্গলবার বিপিএলের প্রথম কোয়ালিফায়ারে ফিল্ডিংয়ের সময় বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে চোট পান শফিউল। পরে অবশ্য ১ ওভার বোলিং করেছিলেন, নেমেছিলেন ব্যাটিংয়েও। কিন্তু বুধবার স্ক্যানের ফল তার জন্য বয়ে আনে দু:সংবাদ। হ্যামস্ট্রিংয়ে ধরা পড়েছে ‘গ্রেড টু স্ট্রেইন’।

শফিউলের দুর্ভাগ্যই সৌভাগ্য হয়ে এসেছে রাব্বির জন্য। বুধবার সন্ধ্যায় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন দলে পরিবর্তনের খবর।

“শফিউলের যে স্ক্যান রিপোর্ট আমরা পেয়েছি, তাতে সুস্থ হতে ওর তিন থেকে চার বা পাঁচ সপ্তাহও সময় লেগে যেতে পারে। পুরোপুরি নিশ্চিত করে বলা মুশকিল। অস্ট্রেলিয়ার প্রস্তুতি ক্যাম্পের জন্য আমরা কামরুল ইসলাম রাব্বিকে নিয়েছি।”

এবারের বিপিএলে অসাধারণ বোলিং করেছেন শফিউল। চোট পাওয়ার আগে ১২ ম্যাচে নিয়েছিলেন ১৮ উইকেট। খুলনার শেষ চারে ওঠায় তার ছিল বড় অবদান। ফর্মে থাকা পেসারকে হারিয়ে একটু আক্ষেপ করলেন প্রধান নির্বাচক। পেসার হয়ে টানা ম্যাচ খেলায় জানালেন খানিকটা বিরক্তিও।

“১৩টা ম্যাচ এক নাগাড়ে খেলে গেছে। দারুণ বোলিং করেছে। গত ৭-৮ বছরে আমার মনে হয় না ১৩টি ম্যাচ এক টানা সে খেলেছে। নিজের দিকে একটু খেয়াল রাখা দরকার ছিল। যা হোক, চোট পেলে তো কিছু করার নেই। আশা করি, সে দ্রুত ফিরবে।”

পুরো নিউ জিল্যান্ড সফর থেকেই অবশ্য এখনই শফিউলকে বিবেচনার বাইরে রাখা হচ্ছে না। টেস্ট দলে শফিউলকে পাওয়ার আশা করছেন মিনহাজুল।

“নিউ জিল্যান্ডে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ থেকে শফিউল ছিটকে গেছে। এর মধ্যে সে ফিট হতে পারে, তাহলে টেস্টের জন্য তাকে বিবেচনা করা হবে। এই মুহূর্তে টেস্টের জন্য আমাদের যে সব পেসার আছে, শফিউল তাদের মধ্যে ওপরের দিকেই ছিল। এই বিপিএলেও দারুণ বোলিং করেছে। ও যত দ্রুত সুস্থ হবে, দলের জন্য ভালো।”

নিউ জিল্যান্ড সফরের আগে অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ক্যাম্পের জন্য ২২ জনের বাংলাদেশ দল যাচ্ছে অস্ট্রেলিয়ায়। বিপিএলে চোট পেয়েই দল থেকে ছিটকে গেছেন শহীদ। তার বদলি হিসেবে স্ট্যান্ড বাই তালিকা থেকে নেওয়া হয়েছিল রুবেল হোসেনকে। এবার শফিউলের বদলেও স্ট্যান্ড বাই থেকে নেওয়া হলো রাব্বিকে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে দুটি টেস্ট খেলেছেন রাব্বি।

দু ভাগে ভাগ হয়ে অস্ট্রেলিয়া যাচ্ছে বাংলাদেশ দল। প্রথম দলটি রওনা হচ্ছে বৃহস্পতিবারই। শনিবার যাবে আরেকটি দল।

সিডনিতে প্রস্তুতি ক্যাম্পের সময় দুটি প্রস্ততি ম্যাচও খেলবে বাংলাদেশ। টি-টোয়েন্টি ম্যাচ দুটিতে প্রতিপক্ষ থাকবে বিগ ব্যাশের দল সিডনি থান্ডার্স ও সিডনি সিক্সার্স। সেখান থেকে ১৮ ডিসেম্বর দল যাবে নিউ জিল্যান্ড।

মূল সিরিজ শুরু ২৬ ডিসেম্বর ওয়ানডে দিয়ে। এর আগে ২২ ডিসেম্বর একটি প্রস্তুতি ম্যাচ। প্রস্তুতি ম্যাচের আগে ১৫ জনের চূড়ান্ত দল দেওয়া হবে ওয়ানডের জন্য। দ্বিতীয় ওয়ানডে শেষে টি-টোয়েন্টির দল দেওয়া হবে। আর দ্বিতীয় টি-টোয়েন্টি শেষে টেস্টের দল ঘোষণা করা হবে। টি-টোয়েন্টি শেষ করার পর ওখান থেকে ৫ জন চলে আসবে, ১৭ জন থাকবে।