‘বিপিএলের স্বার্থে’ কমল শাহজাদের শাস্তি!

মোহাম্মদ শাহজাদের দুই ম্যাচের নিষেধাজ্ঞার দ্বিতীয় ম্যাচ এটি। অথচ বরিশাল বুলসের বিপক্ষে রংপুর রাইডার্সের খেলোয়াড় তালিকায় দেখা গেল তার নাম। খানিক পর দিব্যি মাঠেও নেমে গেলেন ব্যাট হাতে। কিভাবে সম্ভব? জানা গেল, টুর্নামেন্টের স্বার্থে কমানো হয়েছে আফগান ক্রিকেটারের শাস্তি!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2016, 07:54 AM
Updated : 3 Dec 2016, 07:54 AM

গত বুধবার রাজশাহী কিংসের বিপক্ষে ম্যাচে আউট হয়ে ফেরার সময় সাব্বির রহমানকে ব্যাটের খোঁচা দিয়ে দুই ম্যাচ নিষিদ্ধ হন শাহজাদ। ৩০ শতাংশ জরিমানার সঙ্গে দেওয়া হয়েছিল চারটি ডিমেরিট পয়েন্ট। বিপিএল গভর্নিং কাউন্সিলের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, রংপুরের পরের দুটি ম্যাচে নিষিদ্ধ শাহজাদ।

সেই শাহজাদকে এক ম্যাচ পরই মাঠে নামতে দেখে প্রশ্ন জেগেছে অনেকের মনে। বিপিএল টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, আপিলের ভিত্তিতে কমানো হয়েছে শাস্তি।

“শাস্তির পর দিনই রংপুর আমাদের কাছে আপিল করেছিল। বিপিএলের স্বার্থে, ক্রিকেটের স্বার্থে আমরা চিন্তা করেছি যে ওর শাস্তি থানিকটা কমানো যায়। নইলে টুর্নামেন্টের আকর্ষণ একটু কমে যায়। সেজন্য শাহজাদের নিষেধাজ্ঞা এক ম্যাচ কমানো হয়েছে।”

বিভ্রান্তিটা জন্ম নিয়েছে সংবাদ মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সংবাদ বিজ্ঞপ্তি বা কোনো ভাবে এই শাস্তি কমানোর খবরটি না জানানোয়। জালাল ইউনুস জানালেন, দলগুলিকে আগেই জানিয়ে দেওয়া হয়েছে শাস্তি কমানোর খবর।

শাহজাদের শাস্তির সুপারিশ করেছিলেন যিনি, ওই ম্যাচের ম্যাচ রেফারি নিয়ামুর রশিদ জানালেন, তাদেরকেও জানানো হয়েছে শাস্তি কমানোর খবরটি।

“আমাদেরকে মেমো আকারে জানিয়ে দেওয়া হয়েছে শাস্তি কমার খবর। ওর ডিমেরিট পয়েন্ট সাসপেনশন পয়েন্ট কমানো হয়েছে একটি। বিপিএল গভর্নিং কাউন্সিলের সেই এখতিয়ার আছে। তারা চাইলে শাস্তি কমাতে পারে।”