জাদেজার ব্যাটিং আর অশ্বিনের স্পিনে নাকাল ইংল্যান্ড

প্রথম শ্রেণির ক্রিকেটে তিন-তিনটি ডাবল সেঞ্চুরি। কিন্তু সেই ব্যাটিং সামর্থ্যের সামান্যই দেখাতে পেরেছেন টেস্ট ক্রিকেটে। অবশেষে ব্যাট হাতেও চোখে পড়ার মত কিছু করতে পারলেন রবিন্দ্র জাদেজা। সেঞ্চুরিটা হাতছাড়া করলেও খেলেছেন দারুণ এক ইনিংস। পরে বল হাতে যথারীতি জ্বলে উঠেছেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথম দুদিন শেষেও সমান্তরালে থাকা ম্যাচ তৃতীয় দিনে পুরোপুরি হেলে ভারতের দিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 12:40 PM
Updated : 28 Nov 2016, 12:40 PM

মোহালি টেস্টে ইনিংস পরাজয় এড়াতেই ইংল্যান্ডের চাই আরও ৫৬ রান। উইকেট নেই ৪টি। প্রথম ইনিংসে ভারতের চেয়ে ১৩৪ রানে পিছিয়ে থাকা ইংলিশরা তৃতীয় দিন শেষ করেছে ৪ উইকেটে ৭৮ রানে।

তৃতীয় দিনে ভারতের লাগাম নেওয়ার তিন নায়ক দলের তিন স্পিনার। তিনজনই ব্যাট হাতে করেছেন অর্ধশতক। অশ্বিন ও জয়ন্ত যাদব পরে সাফল্য পেয়েছেন নিজেদের মূল কাজেও। উইকেট না পেলেও দারুণ বোলিং করেছেন জাদেজাও।

ক্যারিয়ার সেরা ৯০ রানের ইনিংস খেলেছেন জাদেজা। অর্ধশতকের পর গুরুত্বপূর্ণ একটি উইকেট নিয়েছেন মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা জয়ন্ত যাদব। ৭২ রানের দারুণ ইনিংসের পর অশ্বিন ধরেছেন তিন শিকার।

প্রতিকূল উইকেট-কন্ডিশনেও দারুণ বোলিংয়ে বেন স্টোকস নিয়েছেন ৫ উইকেট। কিন্তু ইংলিশদের বিবর্ণ দিনে অনেকটা আড়াল সেই প্রাপ্তি।

৬ উইকেটে ২৭১ রান নিয়ে দিন শুরু করেছিল ভারত। অশ্বিন ও জাদেজার জুটি ভারতকে এগিয়ে নেয় আরও খানিকটা। ৭২ রানে অশ্বিনকে ফেরান স্টোকস। তবে সপ্তম উইকেটে ৯৭ রানের জুটি ততক্ষণে অনেকটাই কেড়ে নিয়েছে ইংলিশদের প্রাণশক্তি।

তবে শেষ নয় ওখানেই। জাদেজা ও জয়্ন্ত যাদবের জুটি যেন পিষ্ট করে ফেলে ইংলিশদের। অষ্টম উইকেটে দুজনে গড়েন ৮০ রানে জুটি!

জাদেজা খেলছিলেন দারুণ। ২৩ টেস্টে অর্ধশত স্পর্শ করতে পেরেছিলেন মাত্র দুবার। এবার সেঞ্চুরিটাকে মনে হচ্ছিলো স্রেফ সময়ের ব্যাপার। কিন্তু আদিল রশিদকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে ধরা পড়লেন ৯০ রানে।

ইংলিশদের ভোগান্তির শেষ ওখানেই নয়। অর্ধশতক করে ফেলেন জয়ন্ত। লোয়ার অর্ডারদের নিয়ে বাড়ান রান। শেষ পর্যন্ত জয়ন্ত ও উমেশ যাদবকে ফিরিয়ে ভারতের ইনিংসের ইতি টানেন স্টোকস। নিজে পূর্ণ করেন ৫ উইকেট। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বাইরে এই প্রথমবার পেলেন ৫ উইকেট।

উমেশ যাদবের ক্যাচটি নিয়ে এক বছরে সবচেয়ে বেশি ৬৮ ডিসমিসালের রেকর্ড গড়েছেন জনি বেয়ারস্টো। তবে বেয়ারস্টো-স্টোকস, দুজনই পরে ব্যর্থ ব্যাট হাতে। ব্যর্থ কুক-মইনরাও।

আঙুলের চোটে ইনিংস শুরু করতে পারেননি হাসিব হামিদ। অ্যালেস্টার কুকের সঙ্গে ইনিংস শুরু করেন জো রুট। সেই রুটই টিকে আছেন দিন শেষে। আরেক পাশে ছিল আসা যাওয়ার মিছিল।

দারুণ এক ডেলিভারিতে ব্যাট-প্যাডের ফাঁক গলে কুককে বোল্ড করেছেন অশ্বিন। পরে মইন ও স্টোকসকেও ফেরান অশ্বিন। আর দুর্দান্ত ফর্মে থাকা বেয়ারস্টোকে ফিরিয়ে দেন আরেক অফ স্পিনার জয়ন্ত।

নাইটওয়াচম্যান গ্যারেথ ব্যাটি আর রুট কোনো রকমে কাটিয়ে দেন শেষ কয়েক মিনিট। কিন্তু চতুর্থ দিন কাটাতে পারবে তো ইংল্যান্ড?

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৮৩

ভারত ১ম ইনিংস: ১৩৮.২ ওভারে ৪১৭ (আগের দিন ২৭১/৬) (অশ্বিন ৭২, জাদেজা ৯০, জয়ন্ত ৫৫, উমেশ ১২*, শামি ১; অ্যান্ডারসন ০/৪৮, ওকস ০/৬৮, মইন ০/৩৩, রশিদ ৪/১১৮, স্টোকস ৫/৭৩, ব্যাটি ০/৪৭)।

ইংল্যান্ড ২য় ইনিংস: ৩৮ ওভারে ৭৮/৪ (কুক ১২, রুট ৩৬*, মইন ৫, বেয়ারস্টো ১৫, স্টোকস ৫, ব্যাটি ০*; শামি ০/১৭, উমেশ ০/৭, অশ্বিন ৩/১৯, জাদেজা ০/১৮, জয়ন্ত ১/১২)।