বাউচার-হিলিকে ছাড়িয়ে শীর্ষে বেয়ারস্টো

উইকেটের সামনে-পেছনে কাটছে অসাধারণ এক বছর। ব্যাট হাতে চূড়ায় উঠেছেন আগেই। এবার গ্লাভস হাতেও উঠে গেলেন শীর্ষে। কিপার-ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি রানের পর এবার এক বছরে সবচেয়ে বেশি ডিসমিসালের রেকর্ডও নিজের করে নিলেন জনি বেয়ারস্টো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 11:43 AM
Updated : 28 Nov 2016, 11:43 AM

ভারতের বিপক্ষে মোহালি টেস্টের তৃতীয় দিনে এই মাইলফলক স্পর্শ করেন বেয়ারস্টো। উমেশ যাদবের উইকেট নিয়ে পঞ্চম শিকার ধরেন বেন স্টোকস, ক্যাচটি নিয়ে বেয়ারস্টো ছাড়িয়ে যান ইয়ান হিলি ও মার্ক বাউচারকে।

এই বছর এখনও পর্যন্ত ৬৮টি ডিসমিসাল হলো বেয়ারস্টোর। আগের রেকর্ড ছিল যৌথভাবে হিলি ও বাউচারের।

অনেকের মতেই সর্বকালের সেরা কিপার হিলি ৬৭ ডিসমিসাল করে রেকর্ড গড়েছিলেন ১৯৯৩ সালে। এই অস্ট্রেলিয়ান কিপারকে ১৯৯৮ সালে স্পর্শ করেন দক্ষিণ আফ্রিকার বাউচার।

হিলি রেকর্ড গড়া বছরে খেলেছিলেন ১৬ টেস্ট। বাউচার খেলেছিলেন ১৩ টেস্ট। বেয়ারস্টো ছাড়িয়ে গেলেন ১৫ টেস্টে।

২০০৪ সালে হিলি ও বাউচারের কাছাকাছি গিয়েছিলেন অ্যাডাম গিলক্রিস্ট। শেষ পর্যন্ত থামতে হয়েছিল ১৪ টেস্টে ৬৬ ডিসমিসাল নিয়ে।

বেয়ারস্টোর আগে ইংল্যান্ডের হয়ে বছরে সবচেয়ে বেশি ডিসমিসালের রেকর্ড ছিল ৫৬টি। ২০১০ সালে যেটি গড়েছিলেন মাট প্রায়র।

সাফল্য প্রসবা চলতি বছরে নিজেকে নতুন উচ্চতায় তুলে নিচ্ছেন বেয়ারস্টো। ইতিহাসের মাত্র দ্বিতীয় উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ছুঁয়েছেন এক পঞ্জিকাবর্ষে হাজার রান। পরে অ্যান্ডি ফ্লাওয়ারের (১ হাজার ৪৫ রান) রানের রেকর্ড ছাড়িয়ে এগিয়ে যান অনেক দূর (১ হাজার ৩৫৫)।

চলতি মোহালি টেস্টের পর এই বছর আরও দুটি টেস্ট খেলবে ইংল্যান্ড। দুটি রেকর্ডই অন্যদের ধরাছোঁয়ার আরও বাইরে নেওয়ার সুযোগ পাবেন বেয়ারস্টো!