অশ্বিনের অসাধারণ ‘ডাবল’

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার তিনি বেশ কিছু দিন ধরেই। ব্যাটে-বলে ধারাবাহিকতায় এবার জায়গা করে নিলেন রেকর্ড বইয়ের দারুণ এক পাতায়। রবিচন্দ্রন অশ্বিন অর্জন করেছেন টেস্টে এক বছরে ৫০০ রান ও ৫০ উইকেটের অসাধারণ এক ‘ডাবল’।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2016, 12:28 PM
Updated : 27 Nov 2016, 12:29 PM

৫০ উইকেট স্পর্শ করেছিলেন আগেই। ইংল্যান্ডের বিপক্ষে মোহালি টেস্টের দ্বিতীয় দিনে ছাড়িয়ে গেলেন এ বছর ৫০০ রানও। দলের বিপর্যয়ে ব্যাট করতে নেমে দিনশেষে ৫৭ রানে অপরাজিত অশ্বিন। এ বছর এটি অশ্বিনের দশম টেস্ট। দ্বিতীয় দিন শেষে ৪৮.১৮ গড়ে রান ৫৩০, উইকেট নিয়েছেন ৫৬টি।

ভারতের মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই মাইলফলক ছুঁলেন অশ্বিন। এর আগে পেরেছেন কেবল কপিল দেব।

স্পিনিং অলরাউন্ডারদের মধ্যেও মাত্র দ্বিতীয় অশ্বিন। এর আগে পেরেছিলেন ড্যানিয়েল ভেটোরি।

সব মিলিয়ে এই ডাবল টেস্ট ক্রিকেট দেখেছে ১০ বার। তবে অর্জন করেছেন ৭ জন অলরাউন্ডার। কপিল, ইয়ান বোথাম ও শন পোলক করেছেন দুবার করে।

প্রথম এই কীর্তি গড়েছিলেন ইয়ান বোথাম। ১৯৭৮ সালে ১২ টেস্টে ৫৯৭ রান করেছিলেন ইংলিশ কিংবদন্তি, উইকেট নিয়েছিলেন ৬৬টি। ১৯৮১ সালে ৬২৯ রান করেছিলেন ১৩ টেস্টে, উইকেট ৬২টি।

কপিল ১৯৭৯ সালে ১৬ টেস্টে করেছিলেন ৬১৭ রান, উইকেট নিয়েছিলেন ৭৪টি। ভারতীয় গ্রেট পরে ১৯৮৩ সালে ১৮ টেস্ট খেলে করেছিলেন ৫৭৯ রান, উইকেট নিয়েছিলেন ৭৫টি।

শন পোলক করেছিলেন ১৯৯৮ সালে ও ২০০১ সালে। প্রথমবার ১৪ টেস্টে ছিল ৫৯৩ রান, ৬৯ উইকেট। সাবেক দক্ষিণ আফ্রিকা অধিনায়ক পরের দফায় ১৩ টেস্টে নিয়েছিলেন ৫৫ উইকেট, রান ছিল ৫৭৩।

এক পঞ্জিকাবর্ষে ৫০ উইকেট নেওয়ার পাশাপাশি সবচেয়ে বেশি রানের রেকর্ড অ্যান্ড্রু ফ্লিনটফের। ২০০৫ সালে ইংল্যান্ডকে অ্যাশেজ জেতানোর বছরে ১৪ টেস্টে রান করেছিলেন ৭০৯, উইকেট নিয়েছিলেন ৬৮টি।

২০০৮ সালে প্রথম স্পিনার হিসেবে এই ডাবল করে দেখিয়েছিলেন ভেটোরি। ১৪ টেস্টে নিউ জিল্যান্ড অধিনায়ক করেছিলেন ৬৭২ রান, নিয়েছিলেন ৫৪ উইকেট।

অশ্বিনের আগে সবশেষ এই কীর্তি ছিল মিচেল জনসনের। অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ২০০৯ সালে ১৩ টেস্টে করেছিলেন ঠিক ৫০০ রান, উইকেটি ছিল ৬৩টি।

চলতি টেস্টের পরও এই সিরিজে থাকবে আরও দুটি টেস্ট। রান ও উইকেট, দুটিতেই নিজেকে এই তালিকার শীর্ষে তুলতেই পারেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার!