১০ হাজারের অপেক্ষায় রোমাঞ্চিত গেইল

টি-টোয়েন্টি রানের এভারেস্ট গড়েছেন অনেক আগেই। এখন নতুন উচ্চতা ছোঁয়ার অপেক্ষা। আর ৩৩২ রান করলেই স্পর্শ করবেন ১০ হাজার রান। সংবাদকর্মীদের একজন প্রসঙ্গটি তুলতেই মুখের কথা কেড়ে নিলেন ক্রিস গেইল, “৩০০ রান দরকার? তোমার উচিত ছিল আমাকে আগে জানানো, তাহলে শুরু থেকেই খেলতাম! হাহাহাহা…।”

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 10:40 AM
Updated : 26 Nov 2016, 10:41 AM

গেইল রসিকতা করলেও কীর্তিটি রসিকতার মত নয়। টি-টোয়েন্টিতে ১০ হাজার রান,  ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে সংখ্যাটি এক সময় ছিল অকল্পনীয়। কিন্তু গেইলের ব্যাট রচনা করেছে অভাবনীয় এমন অনেক অধ্যায়ই।

ক্রিকেট বিশ্ব জুড়ে নানা লিগ, টুর্নামেন্ট, ম্যাচে ১৮টি দলের হয়ে খেলেছেন গেইল। ২৭২ ম্যাচে রান এখন ৯ হাজার ৬৬৮। টি-টোয়েন্টিতে ৮ হাজার রানও নেই আর কারও। ৭ হাজারও ছুঁয়েছেন কেবল আর ব্র্যাড হজ (৭ হাজার ৫২)।

১৮টি সেঞ্চুরি করেছেন গেইল। দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি করা ব্রেন্ডন ম্যাককালাম অর্ধেকেরও কম, ৭টি। ২৬৭ ইনিংসে ৭০০-র বেশি ছক্কা মেরেছেন গেইল। দ্বিতীয় সর্বোচ্চ কাইরন পোলার্ডের ছক্কা ৩১ ইনিংস বেশি খেলেও মোটে ৪১২টি!

বিপিএলে এবার চিটাগং ভাইকিংসের হয়ে খেলবেন গেইল। ম্যাচ পাবেন অন্তত ৪টি, দল প্লে অফে উঠলে ম্যাচ হতে পারে সর্বোচ্চ ৭টি পর্যন্ত। ১০ হাজার ছুঁতে প্রয়োজনীয় ৩৩২ রান এই সময়ে করা সম্ভব খুব খুব ভালোভাবেই। বিপিএলে ১০ ম্যাচ খেলেই তো রান করেছেন ৫৪১, সেঞ্চুরি ৩টি!

মাইলফলকের হাতছানিতে রোমাঞ্চিত গেইলও। তবে এখনই তাকাতে চান না খুব বেশি সামনে। বরং তার ভাবনা জুড়ে আছে দলকে শেষ চারে নেওয়া।

“সত্যি বলতে, ১০ হাজার রানের মাইলফলক ছোঁয়া হবে দারুণ ব্যাপার। আমি হব প্রথম ব্যাটসম্যান। তবে আবারও বলছি, আগামীকালের শুরুটাই হবে গুরুত্বপূর্ণ। যত দ্রুত সম্ভব মানিয়ে নেওয়াটা গুরুত্বপূর্ণ। সত্যি করে বলতে, মূল লক্ষ্য দলকে প্লে অফে কোয়ালিফাই করানো।”

লক্ষ্য পূরণের পথে গেইলের অভিযানের প্রথম ধাপ রোববারই। চিটাগং ভাইকিংসের প্রতিপক্ষ রংপুর রাইডার্স।