অস্ট্রেলিয়া দলে ফিরলেন ম্যাক্সওয়েল-কামিন্স

চার বছর আগে অভিষেক। তার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে যত সময় ছিলেন মাঠের ভেতরে, তার বেশি ছিলেন বাইরে। আসা-যাওয়ার পালায় আরও একবার চোট কাটিয়ে অস্ট্রেলিয়ার ওয়ানডে দলে ফিরেছেন প্যাট কামিন্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2016, 12:37 PM
Updated : 23 Nov 2016, 12:43 PM

প্রতিভাবান এই ফাস্ট বোলারের সঙ্গে দলে ফিরেছেন গ্লেন ম্যাক্সওয়েল। চ্যাপেল-হ্যাডলি ট্রফির অস্ট্রেলিয়া দলে নতুন মুখ একটি, অলরাউন্ডার হিলটন কার্টরাইট।

চার বছরের বেশি আন্তর্জাতিক ক্যারিয়ারে মাত্র ১৮টি ওয়ানডে ও ১৫ টি-টোয়েন্টি খেলতে পেরেছেন কামিন্স। ২০১১ সালে অভিষেক টেস্টে ম্যান অব দা ম্যাচ হওয়ার খেলতে পারেননি আর কোনো টেস্ট। নিত্য লেগে আছে চোট। সবশেষ ছিল স্ট্রেস ফ্রাকচার, যেটি তাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে রেখেছে ১৪ মাস।

সেই চোট কাটিয়ে গত মাসে ম্যাটাডোর কাপে দুর্দান্ত পারফর্ম করেছেন কামিন্স। ঘরোয়া এই ওয়ানডে টুর্নামেন্টে ৬ ম্যাচে ১৫ উইকেট নিয়ে নিউ সাউথ ওয়েলসের শিরোপা জয়ে রেখেছেন বড় অবদান। সেই পথ ধরে আবার ফিরলেন জাতীয় দলে।

ম্যাক্সওয়েল বাদ পড়েছিলেন ফর্মহীনতায়। টানা রানখরায় গত সেপ্টেম্বরে শ্রীলঙ্কা সফরের ওয়ানডে দল থেকে বাদ পড়েছিলেন বিস্ফোরক এই ব্যাটসম্যান। তবে সেই সফরেই দুটি টি-টেয়োন্টিতে করেছিলেন ৬৫ বলে ১৪৫ ও ২৯ বলে ৬৬। এর পর ম্যাটাডোর কাপে দারুণ কিছু করতে পারেননি। তবে টি-টোয়েন্টির ওই পারফরম্যান্সেই ফিরলেন ওয়ানডে দলে।
নতুন মুখ কার্টরাইট মিডল অর্ডার ব্যাটসম্যান ও আগ্রাসী মিডিয়াম পেসার। ঘরোয়া ক্রিকেটে রেকর্ড অবশ্য খুব সমৃদ্ধ নয়। ২৭টি লিস্ট ‘এ’ ম্যাচে ৪ অর্ধশতকে রান ৬৩৬, উইকেট ১২টি। প্রথম শ্রেণির ক্রিকেটের শুরুটা অবশ্য ভালোই করেছেন। ১৪ ম্যাচে ২ সেঞ্চুরিতে ৪৩.৪১ গড়ে রান ৭৩৮, উইকেট ১২টি। ২৪ বছর বয়সী অলরাউন্ডারকে নেওয়া হয়েছে মূলত তার প্রতিভা আর সামর্থ্যের কারণেই। গত সেপ্টেম্বরে ভারত ‘এ’ দলের বিপক্ষে আনঅফিসিয়াল টেস্টে করেছিলেন সেঞ্চুরি।

নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের ম্যাচ তিনটি হবে আসছে ৪, ৬ ও ৯ ডিসেম্বর।

অস্ট্রেলিয়া দল: ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, স্টিভেন স্মিথ (অধিনায়ক), জর্জ বেইলি, ট্রাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল মার্শ, হিলটন কার্টরাইট, ম্যাথু ওয়েড, জেমস ফকনার, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জস হেইজেলউড, অ্যাডাম জ্যাম্পা।