রাজকোটে রুটের শতক, অপেক্ষায় মইন

ভারত সফরে শুরুটা দারুণ হয়েছে ইংল্যান্ডের। বাংলাদেশে সেভাবে নিজেকে মেলে ধরতে না পারা জো রুট করেছেন দারুণ এক শতক। অপেক্ষায় আছেন মইন আলি। দুই জনের দৃঢ়তায় রাজকোট টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে অতিথিরা। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2016, 11:51 AM
Updated : 9 Nov 2016, 11:52 AM

প্রথম দিনের খেলা শেষে ইংল্যান্ডে স্কোর ৪ উইকেটে ৩১১ রান। মইন ৯৯ ও বেন স্টোকস ১৯ রানে ব্যাট করছেন। চতুর্থ শতকের অপেক্ষায় থাকা মইনের ১৯২ বলের ইনিংসটি গড়া ৯টি চারে।

বুধবার ভারতের ২৩তম টেস্ট ভেন্যু সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে দলকে ভালো শুরু এনে দেন অ্যালেস্টার কুক ও হাসিব হামিদ। এতে অবশ্য ভারতের ফিল্ডারদেরও যথেষ্ট দায় রয়েছে। আজিঙ্কা রাহানে ও বিরাট কোহলির হাতে একবার করে জীবন পান ইংলিশ অধিনায়ক।  

ইংল্যান্ডের হয়ে সবচেয়ে কম বয়সে টেস্টে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে অভিষেক হওয়া হামিদ জীবন পান মুরালি বিজয়ের হাতে।

তবে জীবন পেয়েও কাজে লাগাতে পারেননি কুক ও হামিদ। পানি বিরতির পর প্রথম ওভারে রবিন্দ্র জাদেজার বলে এলবিডব্লিউ হন বাঁহাতি কুক। অন্য প্রান্তে থাকা হামিদের সঙ্গে কথা বলে রিভিউ নেননি অধিনায়ক। নিলে বেঁচে যেতেন, রিপ্লেতে দেখা গেছে বল লেগ স্টাম্পের অনেক বাইরে দিয়ে যেত।

খানিক পরে রবিচন্দ্রন অশ্বিনের বলে এলবিডব্লিউ হন হামিদ। রুটের সঙ্গে কথা বলে রিভিউ নেন তরুণ এই ব্যাটসম্যান। তবে তাতে সিদ্ধান্ত পাল্টায়নি।

চার নম্বরে নেমে বেন ডাকেটে আক্রামণাত্মক শুরু করে ফিরেন দ্রুত। অশ্বিনের বলে রাহানেকে ক্যাচ দিয়ে তিনি ফেরার সময় ইংল্যান্ডের স্কোর ১০২/৩।

দ্বিতীয় সেশনে কোনো উইকেট না হারিয়ে ১০৭ রান যোগ করেন রুট-মইন। ভারতের মাটিতে সবচেয়ে ভয়ঙ্কর স্পিনার অশ্বিনকেও খুব সাবলীলভাবে সামলান রুট। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে চলতি বছরে টেস্টে হাজার রান করা এই ডানহাতি ব্যাটসম্যান উপহার দেন দারুণ কিছু কাভার ড্রাইভ।

১৫৪ বলে শতকে পৌঁছানোর রুটকে বিদায় করে ১৭৯ রানের জুটি ভাঙেন উমেশ যাদব। উমেশ ফিরতি ক্যাচ ঠিকঠাক তালুবন্দি করেছিলেন কি না তা নিয়ে সংশয় রয়েছে।

একাদশ শতক পাওয়া রুটের ১৮০ বলে খেলা ১২৪ রানের ইনিংসটি ১১টি চার ও একটি ছক্কায় গড়া। 

বাকি সময়টুকু বেন স্টোকসকে নিয়ে নিরাপদেই কাটিয়ে দেন মইন।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৯৩ ওভারে ৩১১/৪ (কুক ২১, হামিদ ৩১, রুট ১২৪, ডাকেট ১৩, মইন ৯৯*, স্টোকস ১৯*; শামি ০/৩১, উমেশ ১/৬৮, অশ্বিন ২/১০৮, জাদেজা ১/৫৯, মিশ্র ০/৪২)