জিম্বাবুয়েকে বড় লক্ষ্য দেওয়ার পথে শ্রীলঙ্কা

রঙ্গনা হেরাথের ঘূর্ণিতে প্রথম ইনিংসে ৩০০ রানের নিচে গুটিয়ে গেছে জিম্বাবুয়ে। তবে স্বাগতিকদের ফলোঅন করায়নি শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে দ্রুত উইকেট হারালেও স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে আছে অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2016, 06:43 PM
Updated : 8 Nov 2016, 06:43 PM

হারেরেতে মঙ্গলবার ৪ উইকেটে ১০২ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ৫০৪ রান করা দলটি এরই মধ্যে ৩৩৪ রানে এগিয়ে আছে।

জিম্বাবুয়ে তাদের প্রথম ইনিংসে অলআউট হয়েছে ২৭২ রানে। ৮৯ রানে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সফলতম বোলার বাঁহাতি স্পিনার হেরাথ। জিম্বাবুয়ের বিপক্ষে ৫ উইকেট পেয়ে দারুণ এক কীর্তি গড়লেন তিনি-মুত্তিয়া মুরালিধরন আর ডেল স্টেইনের পর তৃতীয় বোলার হিসেবে সবগুলো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে ইনিংসে ৫ উইকেট পেলেন তিনি।

২ উইকেটে ১২৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে জিম্বাবুয়ে। আগের দিন ৬০ রানে অপরাজিত থাকা ব্রায়ান চারি ৮০ রান করে আউট হন। ৬০ রান নিয়ে শুরু করা আরেক ব্যাটসম্যান ক্রেইগ আরভিন আর মাত্র ৪ রানই যোগ করতে পারেন।

জিম্বাবুয়েকে ফলোঅন না করিয়ে ব্যাট করতে নামার পর ৮৪ রানের মধ্যে কুশল সিলভা, কুশল মেন্ডিস, উপুল থারাঙ্গা ও ধনঞ্জয়া দে সিলভাকে হারায় শ্রীলঙ্কা। তবে ওপেনার দিমুথ করুনারত্নে আরেক প্রান্তে ছিলেন অবিচল। ১১৯ বলে ৫৪ রান করে উইকেটে আছেন তিনি। তার সঙ্গী আসেলা গুনারত্নের রান ৬।

৩১ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সফলতম বোলার কার্ল মামবা।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৫০৪

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ২৭২ (চারি ৮০, আরভিন ৬৪, উইলিয়ামস ৫৮, ওয়ালের ১৮, মুর ৩৩, ক্রেমার ৩, টিরিপানো ৩, মামবা ২, পফু ০*; লাকমল ২/৫৫, হেরাথ ৫/৮৯, কুমারা ০/৬০, দিলরুয়ান ৩/৫১, গুনারত্নে ০/৫, ডি সিলভা ০/৪)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ১০২/৪ (করুনারত্নে ৫৪*, সিলভা ৬, মেন্ডিস ০, থারাঙ্গা ১৭, সিলভা ৯, গুনারত্নে ৬*; পফু ০/১৭, মামবা ৩/৩১, ক্রেমার ১/২১, টিরিপানো ০/৪, উইলিয়ামস ০/১৬, চারি ০/৩)।