মুরালিধরন-স্টেইনের পর হেরাথ

অপেক্ষা ছিল কেবল এই প্রতিপক্ষেরই। জিম্বাবুয়ের বিপক্ষে খেলার সুযোগই হচ্ছিল না। এবার হলো। প্রথম টেস্টে না পারলেও দ্বিতীয় টেস্টে ঠিকই ধরা দিল ৫ উইকেট। অসাধারণ এক কীর্তিতে রঙ্গনা হেরাথের নাম খোদাই হয়ে গেল টেস্ট ইতিহাসে। ৯টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেই নিলেন ইনিংসে ৫ উইকেট!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2016, 01:27 PM
Updated : 8 Nov 2016, 01:27 PM

টেস্ট ইতিহাসে এই কীর্তি হেরাথের আগে আছে মাত্র দুজন বোলারের। একজন হেরাথের পূর্বসূরি, অতি অবশ্যই মুত্তিয়া মুরালিধরন। দ্বিতীয় জন আরেক আধুনিক গ্রেট ডেল স্টেইন।

জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ৫ উইকেট নিয়েছেন হেরাথ। এতেই হলো তার বৃত্ত পূরণ। এর আগে ৮টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেই পেয়েছিলেন ৫ উইকেটের স্বাদ। ১৭ বছরের ক্যারিয়ারে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলছেন এই প্রথম। স্পিন জালে দ্বিতীয় টেস্টেই নিলেন ৫ উইকেট।

অথচ ক্যারিয়ারের প্রথম ১৫ টেস্টে কোনো দলের বিপক্ষেই ৫ উইকেট ছিল না হেরাথের। সেই ১৫ টেস্ট খেলতেই লেগে গিয়েছিল প্রায় ১০ বছর! ২০০৯ সালের জুলাইয়ে প্রথমবার ৫ উইকেটের স্বাদ পেলেন পাকিস্তানের বিপক্ষে। পরে সেটাই যেন হয়ে গেল নেশা। সেই থেকে ৬০ টেস্টে ৫ উইকেট পেয়েছেন মোট ২৭ বার!

এবার এই জিম্বাবুয়ে সফরে দলকে নেতৃত্বও দিচ্ছেন হেরাথ। অধিনায়ক হিসেবেই পূরণ করলেন দারুণ গর্বের এই বৃত্ত।

যার চোটের কারণে অধিনায়ক হেরাখ, সেই মূল অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস টুইট করেছেন অভিনন্দন জানিয়ে।

“সব টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে ৫ উইকেট নেওয়ায় অধিনায়ক হেরাথকে অভিনন্দন। গর্ব করার মত মুহূর্ত।”

২০০০ সালের আগেই অবসরে যাওয়া বোলারদের অবশ্য ৯টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে ৫ উইকেট নেওয়ার সুযোগ ছিল না। দশম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ওই বছর আত্মপ্রকাশ বাংলাদেশের।

এরপর এই কীর্তি প্রথম গড়েন মুরালিধরন। ক্যারিয়ারে ৯টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেই অন্তত ৫ বার করে ৫ উইকেট নেওয়ার অভাবনীয় রেকর্ড আছে মুরালিধরনের। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার পিক্ষে ১৫ টেস্টে নিয়েছিলেন ১১ বার ৫ উইকেট, বাংলাদেশের বিপক্ষে ১১ টেস্টেই ১১বার!

বাংলাদেশ ও জিম্বাবুয়ে ছাড়া সব দলের বিপক্ষে একাধিকবার ৫ উইকেট নিয়েছেন স্টেইনও। জিম্বাবুয়ের বিপক্ষে একটিই টেস্ট খেলেছেন এই ফাস্ট বোলার। বাংলাদেশের বিপক্ষে ৬ টেস্ট খেলে নিয়েছেন একবার ৫ উইকেট।

মুরালিধরন যখন টেস্ট ক্যারিয়ার শেষ করছেন, টেস্ট র্যা ঙ্কিংয়ের চূড়ায় উঠে রাজত্ব করছেন স্টেইন; হেরাথ তখন আড়াল থেকে কেবল আলোয় আসার চেষ্টা করছেন। ধৈর্য্য, অধ্যাবসায়, স্কিল আর টেম্পারমেন্ট দিয়ে সেই হেরাথই নিত্য নিজেকে তুলে নিচ্ছেন নতুন উচ্চতায়। অমর করে রাখছেন টেস্ট ইতিহাসে!