‘স্পিনারদের পার্থক্য গড়ে দিতে হবে’

নেই কেবল একজন চায়নাম্যান স্পিনার, আর সব আছে চিটাগং ভাইকিংস দলে। প্রতিপক্ষকে চাপে ফেলতে স্পিনারদের ওপর অনেকখানি নির্ভর করতে পারেন তামিম ইকবাল। স্পিনাররা আপ্রাণ চেষ্টা করবে সেই প্রতিশ্রুতি এরই মধ্যে আব্দুর রাজ্জাকের কাছ থেকে পেয়েছেন অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2016, 04:05 PM
Updated : 7 Nov 2016, 04:05 PM

অভিজ্ঞ বাঁহাতি স্পিনার রাজ্জাকের সঙ্গে আছেন সাকলাইন সজীব। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে দারুণ সফল তিনি। এই বিভাগে তাদের সঙ্গী চতুরঙ্গা ডি সিলভা। প্রিমিয়ার লিগের সর্বশেষ আসরে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন এই শ্রীলঙ্কান।

পাকিস্তানের অফ স্পিনার মোহাম্মদ নবির সঙ্গে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। নিজেকে খুঁজে ফেরা লেগ স্পিনার জুবায়ের হোসেনকে নিয়েছে চিটাগং।

আগামী মঙ্গলবার বিপিএলের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে খেলবে চিটাগং। তার আগের দিন দলের প্রতিনিধি হয়ে আসা রাজ্জাক জানান, দলের স্পিনাররা প্রস্তুত চ্যালেঞ্জ নিতে।

“স্পিনারদেরই পার্থক্য গড়ে দিতে হবে। না হলে ফল তো আমারদের দলের পক্ষে আসবে না। দল তো সেই আশা করেই আমাদের নিয়েছে। আমাদেরই কাজটা করতে হবে।”

তামিম, তাসকিন আহমেদ, এনামুল হক তো আছেনই। ক্রিস গেইল, ডোয়াইন স্মিথ, টিমাল মিলস, গ্রান্ট এলিয়ট, জহুরুল ইসলাম, শুভাশীষ রায়দেরও পেয়েছে চিটাগং। রাজ্জাক মনে করেন, এই দল নিয়ে শিরোপা লড়াইয়ে থাকা সম্ভব।

“আমাদের দলের কম্বিনেশন আমার কাছে ভালো লেগেছে। আমি মনে করি, দেশি-বিদেশি খেলোয়াড় নিয়ে আমাদের দল বেশ ভারসাম্যপূর্ণ।”

“চ্যাম্পিয়নশিপ অনেক পরের ব্যাপার। তবে আমাদের যে দল আছে তা নিয়ে শিরোপার চেষ্টা করা যেতে পারে। আমি মনে করি, এই দল নিয়ে ভালো ক্রিকেট খেলা সম্ভব।”

২০১৪ সালের পর থেকে জাতীয় দলে উপেক্ষিত রাজ্জাক। ঘরোয়া ক্রিকেটে ভালো করলেও ডাক মিলছে না জাতীয় দলে। তবে নিজেকে আলোয় নিয়ে যাওয়ার আরেকটা মঞ্চ হিসেবে বিপিএলকে নিচ্ছেন না তিনি। ৩৪ বছর বয়সী বোলারের লক্ষ্য একটাই, “আমার কাছে দলের চাওয়া যেন পূরণ করতে পারি।”

গতবার ছয় দলের মধ্যে ষষ্ঠ হওয়া চিটাগং এবার কোচ হিসেবে বেছে নিয়েছে মোহাম্মদ সালাউদ্দিনকে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে গতবার শিরোপা এনে দেওয়া এই কোচকে পেয়ে দারুণ খুশি রাজ্জাক। অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হওয়ার পর সালাউদ্দিনের সঙ্গে কাজ করেই ত্রুটি সংশোধন করেছিলেন তিনি।

“উনি থাকায় আমার জন্য উপকার হবে। আমার জন্য অনেক কিছু সহজ হবে। সবাই যদি আমার মতো করে নেয় সবার জন্য ভালো হবে।”