ডি সিলভার শতকে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

৩০ ওভারের মধ্যে শ্রীলঙ্কার প্রথম চার ব্যাটসম্যানকে ফিরিয়ে দিলেও দিনটি নিজেদের করে নিতে পারেনি জিম্বাবুয়ে। ধনাঞ্জয়া ডি সিলভার দ্বিতীয় শতকে বড় সংগ্রহের পথে রয়েছে অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2016, 05:34 PM
Updated : 6 Nov 2016, 05:34 PM

দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ২৯০ রান। ডি সিলভা ১০০ ও আসেলা গুনারত্নে ১৩ রানে ব্যাট করছেন। পঞ্চম টেস্টে দ্বিতীয় শতকের পাওয়া ডি সিলভার ১৯৭ বলের ইনিংস গড়া ১১টি চারে। 

রোববার হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে কৌশল সিলভা ও দিমুথ করুনারত্নে ভালো সূচনা এনে দেন শ্রীলঙ্কাকে। প্রথম ঘণ্টায় ৬০ রান সংগ্রহ করেন এই দুই ব্যাটসম্যান। দ্বিতীয় ঘণ্টার শুরুতে পরপর দুই ওভারে করুনারত্নে, কুশল পেরেরাকে ফিরিয়ে দেন হ্যামিল্টন মাসাকাদজা।

এলবিডব্লিউ হয়ে সিলভার বিদায়ে লাঞ্চের আগে তৃতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। আম্পায়ার আউট দেওয়ার পর রিভিউয়ের সিদ্ধান্ত নিতে একটু দেরি করেন অতিথিদের উদ্বোধনী ব্যাটসম্যান। ফিরে যেতে হয় তাকে, সময় মতো নিলে টিকে যেতেন। রিপ্লেতে দেখা গেছে বল লেগ স্টাম্পের বাইরে দিয়ে যেত।

দ্বিতীয় সেশনের শুরুতেই আঘাত হানেন ডোনাল্ড টিরিপানো। ফিরিয়ে দেন কুশল মেন্ডিসকে। ১১২ রানে চার উইকেট হারিয়ে তখন চাপে শ্রীলঙ্কা। মেন্ডিসের বিদায়ের পর ক্রিজে এসে সেই ওভারের বাকি পাঁচ বলে তিনটি চার হাঁকিয়ে দারুণ শুরু করেন উপুল থারাঙ্গা। পরে আর ততটা চড়াও হননি। ডি সিলভার সঙ্গে গড়ে তুলেন ১৪৩ রানের চমৎকার এক জুটি।

বিপজ্জনক হয়ে উঠা এই জুটি ভাঙেন লেগ স্পিনার গ্রায়েম ক্রেমার। জিম্বাবুয়ে অধিনায়কের বলে উইকেটরক্ষক পিটার মুর থারাঙ্গার ক্যাচ মিস করলেও তালুবন্দি করেন মাসাকাদজা। আম্পায়ার আবেদনে সাড়া না দিলে রিভিউ নেয় স্বাগতিকরা। পাল্টায় সিদ্ধান্ত, ৮টি চারে ৭৯ রান করে ফিরে যান শ্রীলঙ্কার বাঁহাতি ব্যাটসম্যান।

বাকি সময়ে আর কোনো সাফল্য পায়নি জিম্বাবুয়ে। শেষ বেলায় দ্বিতীয় নতুন বল খুব ভালোভাবে সামলে দলকে সুবিধাজনক জায়গায় রেখেছেন ডি সিলভা ও গুনারত্নে। 

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৯০ ওভারে ২৯০/৫ (করুনারত্নে ২৬, সিলভা ৩৭, কুশল পেরেরা ৪, মেন্ডিস ২৬, থারাঙ্গা ৭৯, ডি সিলভা ১০০*, গুনারত্নে ১৩*; মামবা ০/৫৪, টিরিপানো ১/৬৩, পোফু ১/৬৫, মাসাকাদজা ২/১৮, ক্রেমার ১/৫৭, উইলিয়ামস ০/৮, ওয়ালার ০/২৩)