ওয়াকায় জয় দেখছে দক্ষিণ আফ্রিকা

অস্ট্রেলিয়াকে প্রায় অসম্ভব এক লক্ষ্য দিয়ে পার্থ টেস্ট জয়ের পথে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ওয়াকার উইকেটে পঞ্চম ও শেষ দিন ৬ উইকেট চাই অতিথিদের। জয়ের জন্য শেষ দিনে স্টিভেন স্মিথের দলের চাই আরও ৩৭০ রান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2016, 10:45 AM
Updated : 6 Nov 2016, 10:46 AM

চোটের জন্য দক্ষিণ আফ্রিকার সেরা বোলার ডেল স্টেইন নেই। অন্য তিন বিশেষজ্ঞ বোলারকে সামলে ড্রয়ের আশায় ছিল স্বাগতিকরা। কিন্তু রোববার চতুর্থ দিন কাগিসো রাবাদার দারুণ বোলিংয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে অস্ট্রেলিয়া। দিন শেষে দলটির সংগ্রহ ৪ উইকেটে ১৬৯ রান।

উসমান খাওয়াজা ৫৮ ও মিচেল মার্শ ১৫ রানে ব্যাট করছেন। ম্যাচ বাঁচাতে এই দুই ব্যাটসম্যানের ওপর অনেকখানি নির্ভর করবে অস্ট্রেলিয়া।  

প্রথম ইনিংসে শতরানের উদ্বোধনী জুটি গড়া ডেভিড ওয়ার্নার ও শন মার্শ এবার গড়েন অর্ধশত রানের জুটি। ৯৭ রানের ইনিংস যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই যেন শুরু করেন ওয়ার্নার। ৩৩ বলে ৬টি চারে ৩৫ রান করা এই বাঁহাতি ব্যাটসম্যানকে রান আউট করে ৫২ রানের উদ্বোধনী জুটি ভাঙেন টেম্বা বাভুমা। রাবাদার সেই ওভারের শেষ বলে ফিরে যান শন মার্শ।

ওয়ার্নারের বিদায়ের মধ্য দিয়েই শেষ অস্ট্রেলিয়ার জয়ের চেষ্টা। বিশ্বরেকর্ড গড়ে জয়ের চেষ্টা করার চেয়ে মাটি কামড়ে পড়ে থেকে ম্যাচ বাঁচানোর দিকেই মনোযোগ দেয় তারা। সেখানেও খুব একটা সফল নয় স্বাগতিকরা।

৯২ রানের জুটিতে জোড়া আঘাতের ধাক্কা সামাল দেন খাওয়াজা-স্মিথ। অস্ট্রেলিয়ার অধিনায়ককে কুইন্টন ডি ককের গ্লাভসবন্দি করে ৩১.৩ ওভার স্থায়ী জুটি ভাঙেন তরুণ রাবাদা। নিজের পরের ওভারে অ্যাডাম ভোজেসকেও বিদায় করেন এই ডানহাতি পেসার।

দিনের বাকি সময়টুকু শন মার্শকে নিয়ে নিরাপদেই কাটিয়ে দেন খাওয়াজা। তবে সোমবার তাদের সামনে কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে।

৪৯ রানে তিন উইকেট নেন দক্ষিণ আফ্রিকার রাবাদা।

এর আগে রোববার ৬ উইকেটে ৩৯০ রান নিয়ে খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। ডি কক ও ভারনন ফিল্যান্ডারের উইকেট হারিয়ে আরও ১৫০ রান যোগ করে ৮ উইকেটে ৫৪০ রানে ইনিংস ঘোষণা করে অতিথিরা।

আগের দিনের ৩৮ রানের জুটিকে এদিন ১১৬ পর্যন্ত এগিয়ে নেন ডি কক-ফিল্যান্ডার। মিচেল মার্শের বলে খাওয়াজার তালুবন্দি হওয়ার আগে ১০০ বলে ৬৪ রানের দারুণ এক ইনিংস খেলেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ডি কক।

অষ্টম উইকেটে কেশব মহারাজের সঙ্গে ৭২ রানের আরেকটি দারুণ জুটি গড়েন ফিল্যান্ডার। স্মিথের সোজা বলে ৭৩ রানে তিনি বোল্ড হলে সেখানেই ইনিংস ঘোষণা করেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি। মহারাজ অপরাজিত থাকেন ৪১ রানে। ৩৪ বলের ঝড়ো ইনিংসে দুটি চার ও তিনটি ছক্কা হাঁকান তিনি।

অস্ট্রেলিয়ার তিন বোলার মিচেল স্টার্ক, জশ হেইজেলউড ও নাথান লায়ন রান দেওয়ার শতক করেন।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৪২

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৪৪

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১৬০.১ ওভারে ৫৪০/৮ ডিক্লে. (কুক ১২, এলগার ১২৭, আমলা ১, দুমিনি ১৪১, দু প্লেসি ৩২, বাভুমা ৮, ডি কক ৬৪, ফিল্যান্ডার ৭৩, মহারাজ ৪১* ; স্টার্ক ১/১১৪, হেইজেলউড ২/১০৭, সিডল ২/৬২, মিচেল মার্শ ২/৭৭, লায়ন ০/১৪৬, ভোজেস ০/৮, স্মিথ ১/৩)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৫৫ ওভারে ১৬৯/৪ (শন মার্শ ১৫, ওয়ার্নার ৩৫, খাওয়াজা ৫৮*, স্মিথ ৩৪, ভোজেস ১, মিচেল মার্শ ১৫*, রাবাদা ৩/৪৯, ফিল্যান্ডার ০/৩৬, দুমিনি ০/১৮, মহারাজ ০/৪০, কুক ০/১৬)