বিপিএলে স্বরূপে ফিরতে মরিয়া মুশফিক

নতুন দলে নতুন শুরুর প্রত্যাশা মুশফিকুর রহিমের। ব্যাটিংয়ে ফিরতে চান চেনা ছন্দে, বরিশাল বুলসকে এনে দিতে চান শিরোপা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2016, 12:06 PM
Updated : 4 Nov 2016, 12:06 PM

বিপিএলের চার আসরে মুশফিকের চতুর্থ দল বরিশাল। এর আগে দুরন্ত রাজশাহী, সিলেট রয়্যালস ও সিলেট সুপারস্টার্সের হয়ে খেলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান।

প্রথম আসরে রাজশাহীর হয়ে ৯ ইনিংসে ৩৯ গড়ে ২৩৪ রান করেন মুশফিক। সিলেট রয়্যালসের হয়ে পরের আসরে ১৩ ইনিংসে ৪০ গড়ে করেন ৪৪০ রান। ক্যারিয়ার সেরা ৮৬ রানের ইনিংসটি খেলেন তখনই।

গত আসরে সিলেট সুপারস্টার্সের হয়ে চেনা ছন্দে দেখা যায়নি মুশফিককে। ৯ ইনিংসে ২৬.১৬ গড়ে করেন ১৫৭ রান। জাতীয় দলের হয়েও শেষ দিকে রানের জন্য সংগ্রাম করতে হয় তাকে। টি-টোয়েন্টিতে শেষ ৯ ইনিংসের পাঁচটিতেই ফিরেন এক অঙ্কের ঘরে।

সব ধরনের ক্রিকেট মিলিয়ে ১৬৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা মুশফিকের উপলব্ধি, যতই ‘ফান ক্রিকেট’ বলা হোক এই সংস্করণ মোটেও সহজ নয়।

“এখানে একটা বলেই খেলা বদলে যেতে পারে। এই সংস্করণে প্রতিটা বলই গুরুত্বপূর্ণ। এটা খুব সংক্ষিপ্ত কিন্তু খুব চাপের ম্যাচ।”

টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য নিজেকে আরও তৈরি করে নিতে বিপিএলের এবারের আসর কাজে লাগাতে চান মুশফিক।

“আমার পারফরম্যান্স নিয়ে আমি (গতবার) অখুশি ছিলাম। অনেক কঠিন পরিশ্রম করছি, চেষ্টা করছি এই বিপিএলে স্বরূপে ফিরতে। দল যে কারণে আমাকে নিয়েছে তার প্রতিদান যেন আমি দিতে পারি। আমি যত বেশি রান করবো দলের অবশ্যই উপকার হবে।”

“আমার নিজের কিছু লক্ষ্য আছে, চেষ্টা করবো এ বছর যেন ভালো খেলতে পারি এবং বরিশাল বুলসকে পুরোটা পথ নিয়ে যেতে পারি। টি-টোয়েন্টিতে সাফল্য পেতে ব্যাটসম্যানদের শটে বৈচিত্র্য থাকা দরকার, নিজের শক্তি-সামর্থ্য অনুযায়ী সেই শট বেছে নিতে হবে আপনাকে। সেটারই একটা অনুশীলন শুরু হবে।”  

আগামী শনিবার নিজেদের প্রথম ম্যাচে তামিম ইকবালের চিটাগং ভাইকিংসের মুখোমুখি হবে বরিশাল। জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে আত্মবিশ্বাসী দলটির অধিনায়ক।  

“আমরা সেরা সমন্বয় গড়ার চেষ্টা করছি। আমাদের দলে কোনো সুপারস্টার নেই কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটে ভাগ্য গড়ে দেওয়ার মতো পারফরমার রয়েছে।”

“আল-আমিন হোসেন আমাদের টি-টোয়েন্টি অন্যতম সফল বোলার। আবু হায়দার রনি গতবারের সর্বোচ্চ উইকেট শিকারি। কামরুল ইসলাম রাব্বি আরেকজন তরুণ তারকা। দারুণ কিছু ব্যাটসম্যান আছে আমাদের। স্পিনে তাইজুল ইসলাম, মনির হোসেন খান, মেহেদী হাসান আছে। আমার দল নিয়ে আমি অনেক খুশি।”