জিম্বাবুয়ের প্রতিরোধ ভেঙে শ্রীলঙ্কার জয়

মাটি কামড়ে পড়ে থাকা গ্রায়েম ক্রেমার শেষ বেলায় ছুড়ে এলেন নিজের উইকেট। নিজেদের শততম টেস্টে ড্রয়ের সম্ভাবনা জাগিয়েও হারল জিম্বাবুয়ে। পঞ্চম ও শেষ দিনের দারুণ বোলিংয়ে প্রথম টেস্টে ২২৫ রানের বড় জয় পেল শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2016, 03:47 PM
Updated : 2 Nov 2016, 03:49 PM

৪১২ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে ১৮৬ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে।

বৃষ্টির জন্য আগেভাগেই শেষ হয়ে যাওয়া চতুর্থ দিন শেষে ৬ উইকেটে ২৪৭ রান করা শ্রীলঙ্কা পঞ্চম দিন আর ব্যাটিংয়ে নামেনি। দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৯৮ ওভারে জিম্বাবুয়েকে অলআউটের চ্যালেঞ্জ নিয়ে জয়ী অতিথি দলের অধিনায়ক রঙ্গনা হেরাথ।   

প্রায় অসম্ভব লক্ষ্য তাড়ার চেষ্টাতেই যায়নি জিম্বাবুয়ে। কোনোমতে দিন কাটিয়ে দেওয়ার দিকেই ছিল তাদের মনোযোগ। শুরুটাও ছিল দারুণ। ২৯ ওভারে ১ উইকেটে ৬৮ রান করা দলটি ছিল ঠিক পথেই।

দিলরুয়ান পেরেরা উদ্বোধনী ব্যাটসম্যান টিনো মায়োয়োকে এলবিডব্লিউর ফাঁদে ফেলার পর দিক হারায় জিম্বাবুয়ে। ৩২ রানের মধ্যে ফিরে যান পাঁচ ব্যাটসম্যান। প্রথম ইনিংসে অপরাজিত শতক করা ক্রেমারের লড়াইয়ের শুরু তখন থেকেই।

শন উইলিয়ামসের সঙ্গে ১৯.৪ ওভার স্থায়ী ৩৯ রানের জুটিতে প্রতিরোধ গড়েন ক্রেমার। চা-বিরতির পর প্রথম ওভারে উইলিয়ামসকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে জয়ের কাছে নিয়ে যান বাঁহাতি স্পিনার হেরাথ। পরে ডোনাল্ড টিরিপানোকেও ফেরান তিনি।

নবম উইকেটে আবার প্রতিরোধ গড়ে জিম্বাবুয়ে। অধিনায়কের সঙ্গে ১৯.১ ওভার স্থায়ী জুটিতে কার্ল মামবা ম্যাচ ড্রয়ের আশা জাগান। কিন্তু শেষরক্ষা হয়নি। অহেতুক হেরাথের ওপর চড়াও হতে গিয়ে নিজের উইকেট দিয়ে আসেন ক্রেমার। ১৪৪ বল মাটি কামড়ে পড়ে থাকা ক্রেমার ফিরেন হতাশায়।

শেষ উইকেট তুলে নিতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ২০০৪ সালের পর জিম্বাবুয়ের বিপক্ষে এই প্রথম টেস্ট খেলা শ্রীলঙ্কার।     

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৫৩৭

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৩৭৩

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ২৪৭/৫ ডিক্লে.

জিম্বাবুয়ে ২য় ইনিংস: ৯০.৩ ওভারে ১৮৬ (মায়োয়ো ৩৭, চারি ১০, মাসাকাদজা ২০, আরভিন ০, উইলিয়ামস ৪০, ওয়ালার ০, মুর ৭, ক্রেমার ৪৩, টিরিপানো ০, মামবা ১০, পোফু ০; লাকমল ২/৪৩, হেরাথ ৩/৩৮, কুমারা ২/৪৫, দিলরুয়ান ৩/৩৪, মেন্ডিস ০/৮)

ফল: শ্রীলঙ্কা ২২৫ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: গ্রায়েম ক্রেমার।