ক্রেমারের শতকের পরও চাপে জিম্বাবুয়ে

আট নম্বরে নেমে দারুণ এক শতক করে অপরাজিত থাকলেন গ্রায়েম ক্রেমার, ক্যারিয়ার সেরা ব্যাটিং করলেন পিটার মুর, তবুও নিজেদের শততম টেস্টে চাপে জিম্বাবুয়ে। স্বাগতিকদের শেষের প্রতিরোধ ভেঙে ১৬৪ রানের বড় লিড পেয়েছে রঙ্গনা হেরাথের শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2016, 04:04 PM
Updated : 31 Oct 2016, 04:04 PM

তৃতীয় দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ বিনা উইকেটে ৫ রান। দিমুথ করুনারত্নে ১ ও কৌশল সিলভা ৩ রানে ব্যাট করছেন।

সোমবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে ১ উইকেটে ৮৮ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে জিম্বাবুয়ে। চার রান যোগ করতেই ফিরে যান আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান টিনো মায়োয়ো ও হ্যামিল্টন মাসাকাদজা।

দুই অঙ্কে পৌঁছানো শন উইলিয়ামস, ক্রেইগ আরভিন ও ম্যালকম ওয়ালার পারেননি নিজেদের ইনিংস বড় করতে। ১৩৯ রানে প্রথম ছয় ব্যাটসম্যানকে হারিয়ে তখন ফলোঅনের শঙ্কায় জিম্বাবুয়ে।

ক্রেমার-মুরের লড়াই শুরু তখন থেকেই। ২৯.৪ ওভারে এই দুই জনে গড়েন ১৩২ রানের দারুণ এক জুটি। উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুরকে ফিরিয়ে অভিষিক্ত লাহিরু কুমারা ভাঙেন জিম্বাবুয়ের প্রতিরোধ। ৮৪ বলে ৬টি চার ও তিনটি ছক্কায় ৭৯ করেন মুর।

২৭১ রানে মুর ফিরে যাওয়ার সময়ও ফলোঅন শঙ্কা কাটেনি জিম্বাবুয়ের। ডোনাল্ড টিরিপানোর সঙ্গে ৯২ রানের জুটিতে শ্রীলঙ্কার ব্যাটিংয়ে নামা নিশ্চিত করেন ক্রেমার। কোনো কিছুতেই যখন কিছু হচ্ছিল তখন বোলিংয়ে এসে টিরিপানোকে বিদায় করে ৩০ ওভার স্থায়ী জুটি ভাঙেন উইকেট-কিপার ব্যাটসম্যান কুশল মেন্ডিস। এই ম্যাচে অবশ্য তিনি খেলছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। টেস্ট ক্রিকেটে নিজের দ্বিতীয় ওভারে উইকেট পেলেন তিনি।

ক্রিস পোফু ক্রিজে আসার সময় ৯৯ রানে অপরাজিত ছিলেন জিম্বাবুয়ের অধিনায়ক। এগারো নম্বর ব্যাটসম্যান টিকেন ১১ বল। এরই মধ্যে শতকে পৌঁছে ১০২ রানে অপরাজিত থাকেন ক্রেমার। ২৬০ মিনিট স্থায়ী তার ২০৭ বলের গড়া ১০টি চারে।

শ্রীলঙ্কার সুরঙ্গা লাকমল ও রঙ্গনা হেরাথ তিনটি করে উইকেট নেন।  

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৫৩৭

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ১০৭.৫ ওভারে ৩৭৩ (মায়োয়ো ৪৫, চারি ৫, মাসাকাদজা ৩৩, আরভিন ১২, উইলিয়ামস ১০, ওয়ালার ২২, মুর ৭৯, ক্রেমার ১০২*, টিরিপানো ৪৬, মামবা ১, পোফু ২; লাকমল ৩/৬৯, কুমারা ১/৯০, হেরাথ ৩/৯৭, দিলরুয়ান ২/৬৬, গুনারত্নে ০/২৩, ডি সিলভা ০/১০, মেন্ডিস ১/১০)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৩ ওভারে ৫/০ (করুনারত্নে ১*, সিলভা ৩*; পোফু ০/০, ক্রেমার ০/৫)