এবার দেশের বাইরের চ্যালেঞ্জ

দেশের মাটিতে বাংলাদেশ সমীহ করার মতো দল। কিন্তু বাইরে? মুশফিকুর রহিম মনে করছেন, আগামী বছর তার একটা পরিষ্কার চিত্র পাওয়া যাবে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2016, 10:07 AM
Updated : 31 Oct 2016, 10:16 AM

২০১৩ সালের মে মাসের পর থেকে দেশের বাইরে মাত্র একটা টেস্ট সিরিজ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। আগামী বছর নিউ জিল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকায় সব মিলিয়ে সাতটি টেস্ট খেলবে মুশফিকের দল। তিনি জানান, দেশের বাইরে নিজেদের মেলে ধরার চ্যালেঞ্জটা নিচ্ছে তার দল। 

“আমরা একটা লক্ষ্য ঠিক করেছিলাম, এমন ধারাবাহিক দল হব, যেন ঘরের মাঠে আমাদের কেউ না হারাতে পারে। আমরা যেন ধারাবাহিকভাবে ফল করতে পারি। প্রায় দেড় বছর ধরে (ওয়ানডেতে) আমরা সেটা করেছি।”

“পরের বছর আমাদের অনেক সফর রয়েছে। চেষ্টা করবো অবশ্যই চ্যালেঞ্জটা নিতে। আমাদের এমন কয়েকজন খেলোয়াড় আছে যারা এই চাপ সামলে নিয়ে পারফর্ম করতে পারবে।”

দেশের মাটিতে এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালে খেলেছে বাংলাদেশ। নিজের দেশে ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ তিনটি টেস্ট সিরিজ ড্র করেছে মুশফিকের দল।

আগামী ডিসেম্বর-জানুয়ারিতে নিউ জিল্যান্ডে খেলবে বাংলাদেশ। আপাতত সেই সফর নিয়েই ভাবছেন মুশফিক।

“২০০৮ সালের পর বাংলাদেশ আর সেভাবে নিউ জিল্যান্ডে খেলেনি। আগামী সফর আমাদের জন্য শেখার একটা ব্যাপার হবে। সফর আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে, এটা হবে আমাদের পরবর্তী ধাপ।”