কুশল পেরেরার শতকে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

কুশল পেরেরার প্রথম শতকে জিম্বাবুয়ের শততম টেস্টে প্রথম ইনিংসে বিশাল সংগ্রহের পথে রয়েছে শ্রীলঙ্কা। এক যুগের মধ্যে প্রথমবারের মতো দলটির বিপক্ষে খেলতে নেমে বাজে ফিল্ডিংয়ে প্রথম দিনই চাপে পড়েছে জিম্বাবুয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2016, 04:21 PM
Updated : 29 Oct 2016, 04:21 PM

প্রথম দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেটে ৩১৭ রান। উপুল থারাঙ্গা ১৩ ও ধনাঞ্জয়া ডি সিলভা ১০ রানে ব্যাট করছেন।

শনিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাটিং নেন রঙ্গনা হেরাথ। নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের চোটে সিরিজে দলকে নেতৃত্ব দিচ্ছেন এই অভিজ্ঞ বাঁহাতি স্পিনার।

জিম্বাবুয়ের শততম ক্রিকেটার হিসেবে টেস্টে অভিষেক হওয়া কার্ল মামবা নিজের প্রথম বলেই উইকেট পেতে পারতেন। গালিতে দিমুথ করুনারত্নের ক্যাচ তালুবন্দি করতে পারেননি শন উইলিয়ামস। দিনের বাকি সময়ে স্বাগতিকরা ফেলেছেন আরও কয়েকটি ক্যাচ।

উইলিয়ামসের ব্যর্থতায় টানা সপ্তম ইনিংসে দুই অঙ্কের আগেই উদ্বোধনী জুটি ভাঙার হাত থেকে বেঁচে যায় শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের শেষ ছয় ইনিংসে একবারও দুই অঙ্কে যায়নি দলটির উদ্বোধনী জুটি। সময়টা ভালো যাচ্ছিল না করুনারত্নেরও। শেষ ১২ ইনিংসের ৮টিতেই ১০ রানের নীচে আউট হয়ে ফিরেন এই উদ্বোধনী ব্যাটসম্যান।

মন্থর উইকেটে জিম্বাবুয়ের পেসাররা শুরুর আঁটসাঁট বোলিং বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। সুযোগ কাজে লাগিয়ে ১২৩ রানের উদ্বোধনী জুটিতে দলকে দারুণ সূচনা এনে দেন করুনারত্নে-কৌশল সিলভা। সাতটি চারে ৫৬ রান করা করুনারত্নেকে আউট করে স্বাগতিকদের ‘ব্রেক থ্রু’ এনে দেন ক্রেমার।

ম্যালকম ওয়ালারের বলে বাজে এক শটে ফিরেন অন্য উদ্বোধনী ব্যাটসম্যান সিলভা। ছয় রানের জন্য টানা দ্বিতীয় শতক পাননি এই ডানহাতি ব্যাটসম্যান। ১১টি চারে ৯৪ রান করতে তিনি খেলেন ১৯৪ বল।

আগে দুটি সুযোগ হাতছাড়া করা পিটার মুর গ্লাভসবন্দি করেন কুশল মেন্ডিসের ক্যাচ। তাতে ভাঙে অতিথিদের ৮৪ রানের তৃতীয় উইকেট জুটি।

জিম্বাবুয়ের সাদামাটা আক্রমণের বিপক্ষে ওয়ানডে মেজাজে খেলে ১০৪ বলে নিজের প্রথম শতকে পৌঁছান কুশল পেরেরা। দিনের শেষ দিকে আউট হওয়ার আগে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান করেন ১১০ রান। তার ১২১ বলের ইনিংসটি ১৫টি চার ও দুটি ছক্কা সমৃদ্ধ। বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দেন থারাঙ্গা-ডি সিলভা।

প্রথম দিন ৭ বোলার ব্যবহার করেন ক্রেমার। ৮২ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার অধিনায়কই।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৯০ ওভারে ৩১৭/৪ (করুনারত্নে ৫৬, সিলভা ৯৪, কুশল পেরেরা ১১০, মেন্ডিস ৩৪, থারাঙ্গা ১৩*, ডি সিলভা ১০*; পোফু ০/৬২, মামবা ০/৬৫, টিরিপানো ০/৩৭, ক্রেমার ৩/৮২, মাসাকাদজা ০/২২, উইলিয়ামস ০/২৪, ওয়ালার ১/২৫)