গাপটিলের ব্যাটে সমতায় নিউ জিল্যান্ড

স্পিন সহায়ক উইকেটে ভারতকে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজে সমতা এনেছে নিউ জিল্যান্ড। মার্টিন গাপটিলের অর্ধশতকে লড়াইয়ের পুঁজি পাওয়া অতিথিদের জয়ে বড় অবদান রয়েছে বোলারদেরও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 04:49 PM
Updated : 27 Oct 2016, 11:25 AM

বুধবার টস জিতে ব্যাট করতে নেমে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৬০ রান করে নিউ জিল্যান্ড। জবাবে ৪৮ ওভার ৪ বলে ২৪১ রানে অলআউট হয়ে যায় ভারত।

কেন উইলিয়ামসনের দলের ১৯ রানের জয়ে সিরিজে এসেছে ২-২ সমতা।

তিন স্পিনার নিয়ে খেলা নিউ জিল্যান্ডের বিপক্ষে আড়াইশ’ ছাড়ানো লক্ষ্য তাড়ায় অজিঙ্কা রাহানে ও বিরাট কোহলির দারুণ ব্যাটিংয়ে ভালো শুরু পায় ভারত। আগের ম্যাচে দারুণ শতকে স্বাগতিকদের জয় এনে দেওয়া কোহলিকে বিদায় করে ৭৯ রানের জুটি ভাঙেন ইশ সোধি।

এরপর বেশিক্ষণ টেকেননি সিরিজে প্রথম অর্ধশতক করা রাহানে। ৭০ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৫৭ রান করে ফিরেন তিনি।

বল পুরানো হওয়ার সঙ্গে সঙ্গে রান পাওয়া কঠিন হয়ে পড়ে ভারতীয় ব্যাটসম্যানদের জন্য। সুযোগ পুরোপুরি কাজে লাগায় অতিথিরা। তিন স্পিনার বাধ দেন রানের গতিতে। অতিথি পেসারদের ওপর চড়াও হতে গিয়ে মাঝের ওভারগুলোয় ৩৯ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়ে ভারত।   

সেখান থেকে আর ম্যাচে ফেরা হয়নি। প্রমোশন পেয়ে পাঁচ নম্বরে নামা অক্ষর প্যাটেল আর দশম উইকেট জুটির ৩৪ রান পরাজয়ের ব্যবধানই কমিয়েছে কেবল।

৪০ রানে তিন উইকেট নিয়ে নিউ জিল্যান্ডের সেরা বোলার টিম সাউদি।

এর আগে ম্যাচ সেরা গাপটিল ও টম ল্যাথামের ৯২ রানের উদ্বোধনী জুটিতে নিউ জিল্যান্ডের শুরুটা হয় দারুণ। ৮৪ বলে ১২টি চারে ৭২ রানের ঝকঝকে এক ইনিংস খেলেন গাপটিল।

অধিনায়ক উইলিয়ামসন ও রস টেইলরের দৃঢ়তায় এক সময়ে নিউ জিল্যান্ডের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৮৪ রান। সেখান থেকে ২৮০ রানে নজর ছিল অতিথিদের। তবে স্বাগতিকদের শেষের দারুণ বোলিংয়ে ততদূর যেতে পারেনি দলটি।

পুরানো বলে রানের জন্য খুব সংগ্রাম করতে হয় নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান। শেষ ১০ ওভারে মাত্র তিনটি চার আসে তাদের ব্যাট থেকে। তবে সাউদি, ট্রেন্ট বোল্টদের দারুণ বোলিংয়ে এই রানই যথেষ্ট ছিল।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ২৬০/৭ (গাপটিল ৭২, ল্যাথাম ৩৯, উইলিয়ামসন ৪১, টেইলর ৩৫, নিশাম ৬, ওয়াটলিং ১৪, ডেভচিচ ১১, স্যান্টনার ১৭*, সাউদি ৯*; উমেশ ১/৬০, কুলকার্নি ১/৫৯, পান্ডিয়া ১/৩১, মিশ্র ২/৪২, প্যাটেল ১/৩৮)

ভারত: ৪৮.৪ ওভারে ২৪১ (রাহানে ৫৭, রোহিত ১১, কোহলি ৪৫, ধোনি ১১, প্যাটেল ৩৮, মনিশ ১২, যাদব ০, পান্ডিয়া ৯, মিশ্র ১৪, কুলকার্নি ২৫*, উমেশ ৭; সাউদি ৩/৪০, বোল্ট ২/৪৮, নিশাম ২/৩৮, স্যান্টনার ১/৩৮, সোধি ১/৫২)

ফল: নিউ জিল্যান্ড ১৯ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: মার্টিন গাপটিল।