নিষ্প্রাণ উইকেটেও অসাধারণ ইয়াসির

মন্থর উইকেট, নেই তেমন কোনো টার্ন। অসমান বাউন্স তো নেই-ই। কিন্তু ইয়াসির শাহর জন্য কি আর এসব লাগে! মরুতে ফুল ফোটানোর মতোই প্রাণের সঞ্চার করলেন নিষ্প্রাণ উইকেটে। লেগ স্পিনের সাম্প্রতিক জাদুকরের আরেকটি জাদুকরী প্রদর্শনীতে জিতল পাকিস্তান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2016, 12:48 PM
Updated : 25 Oct 2016, 12:48 PM

আবু ধাবি টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ১৩৩ রানে হারিয়েছে পাকিস্তান। তিন ম্যাচ সিরিজের প্রথম দুটিতেই জিতে নিল সিরিজও। ৪৫৬ রান তাড়ায় ক্যারিবিয়ানরা অলআউট ৩২২ রানে।

শেষ দিনেও আবু ধাবির উইকেট ছিল ব্যাটিং বান্ধব। বোলারদের জন্য ছিল না বলতে গেলে কিছুই। সেখানেই ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের ভোগালেন ইয়াসির। দুর্দান্ত স্কিল ও বুদ্ধিদীপ্ত বোলিং মিলিয়ে মেলে ধরলেন লেগ স্পিনের অনুপম প্রদর্শনী। তুলে নিলেন ৬ উইকেট। প্রথম ইনিংসের চারটি মিলিয়ে ম্যাচে ১০ উইকেট।

বলতে হবে তার ফিটনেস ও স্ট্যামিনার কথাও। শেষ দিনে দলের ৪৬ ওভারের ২১টি একাই করেছেন ইয়াসির। একপ্রান্ত থেকে বোলিং করে গেছেন প্রায় টানা!

১৮ টেস্টের ক্যারিয়ারে এটি ইয়াসিরের অষ্টম ৫ উইকেট। ১০ উইকেট পেলেন দ্বিতীয়বার। একটুর জন্য টেস্ট উইকেটের দ্রুততম সেঞ্চুরি করতে পারেননি। তবে প্রথম ১৮ টেস্ট শেষে ইতিহাসের সর্বোচ্চ শিকারি তিনিই। জর্জ লোহম্যান ও সিডন বার্নসের সঙ্গে সমান ১১২ উইকেট!

সাড়ে চারশর বেশি রান তাড়ায় আগের দিনই ৪ উইকেট হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে শেষ দিনে বোলারদের কাজটা সহজ ছিল না উইকেটের কারণেই। ক্যারিবিয়ানরা চেষ্টাও করেছে লড়াইয়ের।

আগের দিন অপরাজিত রোস্টন চেইস বেশিক্ষণ না টিকলেও প্রতিরোধ গড়েন শাই হোপ। আরেকপাশে জার্মেইন ব্ল্যাকউড তো ছিলেনই।

ব্ল্যাকউড খেলছিলেন দারুণ। কিন্তু ইয়াসিরের সঙ্গে পেরে ওঠেননি। দ্বিতীয় নতুন বলে স্কিড করা ডেলিভারিতে বোল্ড হয়েছেন ৯৫ রানে।

স্লিপে ইউনুস খানের দারুণ ক্যাচে জুলফিকার বাবর ফিরিয়েছেন হোপকে (৪১)। এরপর জেসন হোল্ডার, দেবেন্দ্র বিশুরা চেষ্টা করেছেন পাকিস্তানের অপেক্ষা দীর্ঘায়িত করতে। কিন্তু ইয়াসিরের দারুণ বোলিংয়ে লাঞ্চের ঘন্টাখানেক পরই ম্যাচের যবনিকা।

প্রথম টেস্টেও ইয়াসির পেয়েছিলেন ৭ উইকেট। দুই টেস্টে নিলেন ১৭ উইকেট।

আগামী রোববার শারজাহতে শুরু হবে তৃতীয় টেস্ট। ইয়াসিরকে সামলানোর উপায় বের করতে না পারলে ক্যারিবিয়ানদের অপেক্ষায় হয়ত হোয়াইটওয়াশ!

পাকিস্তান ১ম ইনিংস: ৪৫২

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২২৪

পাকিস্তান ২য় ইনিংস: ২২৭/২ (ইনিংস ঘোষণা)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (লক্ষ্য ৪৫৬) ১০৮ ওভারে ৩২২ (ব্র্যাথওয়েট ৬৭, জনসন ৯, ব্রাভো ১৩, স্যামুয়েলস ২৩, ব্ল্যাকউড ৯৫, চেইস ২০, হোপ ৪১, হোল্ডার ১৬, বিশু ২৬, কামিন্স ০, গ্যাব্রিয়েল ৭*; সোহেল ০/৪৪, রাহাত ১/৬৯, ইয়াসির ৬/১২৪, জুলফিকার ২/৫১, নওয়াজ ১/২৯)।

ফল: পাকিস্তান ১৩৩ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে পাকিস্তান ২-০ ব্যবধানে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: ইয়াসির শাহ