প্রতিবন্ধীদের ত্রি-দেশীয় টি-টোয়েন্টিতে চ্যাম্পিয়ন পাকিস্তান

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) একাডেমি আয়োজিত শারীরিক প্রতিবন্ধীদের ত্রি-দেশীয় টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টে ইংল্যান্ডকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 05:28 PM
Updated : 24 Oct 2016, 05:28 PM

সোমবার দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টসে জিতে ইংল্যান্ড ব্যাটিং বেছে নেয়। ২০ ওভার ব্যাটিং করে ৫ উইকেট হারিয়ে তারা ১৩৭ রান করে।

জবাবে নির্ধারিত ২০ ওভারের ৪ বল বাকি থাকতেই ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌছে যায় পাকিস্তান।

পাকিস্তানের হাসনাইন আলম ম্যান অব দ্য ম্যান নির্বাচিত হন। টুর্নামেন্ট সেরা ব্যাটসম্যানের পুরস্কারও জেতেন এই পাকিস্তানি ব্যাটসম্যান।

ফাইনালসহ সাত ম্যাচের এই খেলায় সেরা বোলার হয়েছেন ইংল্যান্ডের ক্যালাম ফ্লিন।

ইংল্যান্ডের পক্ষে জর্ডান গডউইন ৩৪, লিয়াম থমাস ৬, জেমি গুডউইন ৪০, ক্যালাম ফ্লিন ১৪, ইয়ান নাইন ২ রান করেন। এছাড়া জর্ডান উইলিয়ামস ১৭, হিউগো হ্যামল্ড ১৩ রানে অপরাজিত থাকেন।

পাকিস্তানের পক্ষে হাসনাইন আলম ৩৯, আদিল আব্বাসী ১৩, জাহানজীব তাওয়ানা ২৯, নিহার আলম ৭, রেহান মির্জা ২, মাতলুব কোরেশী ৫ রান করেন। জুবায়ের সালিম ১২ এবং আব্দুল্লাহ ইজাজ ০৯ রানে অপরাজিত থাকেন।

বোলিংয়ে পাকিস্তানের পক্ষে আব্দুল্লাহ ইজাজ ১ উইকেট, জাহানজীব তাওয়ানা ১ উইকেট এবং নিহার আলম দুই উইকেট পান। ইংল্যান্ডের ক্যালাম ফ্লিন ১ উইকেট এবং ডেনিয়েল হ্যাম ১ উইকেট, জর্ডান উইলিয়াম ১ উইকেট, ডেনিয়েল রেনাল্ডো ২ উইকেট এবং ফ্রেড ব্রিজেস এক উইকেট পান।

খেলার পর চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দলের মধ্যে ট্রফি বিতরণ করা হয়। ক্রেস্ট দেওয়া হয় ফাইনালে অংশ নেওয়া দুই দলের খেলোয়াড় এবং টুর্নামেন্টে অংশগ্রহণকারী দেশের কর্মকর্তাদেরকে।

এই পর্বে বাংলাদেশ দলের কারিগরী উপদেষ্টা নাজমুল আবেদীন বলেন, “ওদের (প্রতিবন্ধীদের) ক্রিকেট আমরা দেখেছি। আমরা এটাকে প্রতিবন্ধীদের ক্রিকেট বলছি। কিন্তু খেলা দেখে সেটা বোঝা যায় না।

“এটা স্বাভাবিকদের আন্তর্জাতিক ম্যাচের মতই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণভাবে হয়েছে। আশা করি, ভবিষ্যতে এই খেলা আরো অনেকদূর এগিয়ে যাবে।”

গত সোমবার এই টুর্নামেন্টে অংশ নিতে দুবাই এসেছিলো বাংলাদেশ দল। ফাইনালের পূর্বে চার ম্যাচের কোনটিতে জিততে না পারলেও অন্তত দুটি ম্যাচ টানটান উত্তেজনাময় হয়।

পুরস্কার প্রদান পর্বে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের ডিজেবিলিটি ক্রিকেটের প্রধান ইয়ান মার্টিন বলেন, “বাংলাদেশ দলকে গত বছর আমরা দেখেছি, এখনও দেখলাম। তারা উন্নতি করেছে। সবাই ভালো খেলেছে। এভাবেই এই ক্রিকেট এগিয়ে যাবে।”

এ সময় বাংলাদেশ দলের প্রধান কোচ ও ম্যানেজার মাসুদ হাসান, বাংলাদেশ দলকে সহযোগিতা প্রদান করে আসা আইসিআরসি ঢাকা অফিসের পক্ষে সংস্থাটির ফিজিক্যাল রিহ্যাবিলিটেশন প্রকল্পের অ্যাসিস্ট্যান্ট প্রজেক্ট ম্যানেজার মো. মাহফুজুর রহমানও ছিলেন।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বাংলাদেশের খেলোয়াড়দেরকে গত মে মাসে আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) আয়োজনে ‘ট্যালেন্ট হান্ট’ কর্মসূচির মাধ্যমে বাছাই করা হয়।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা পরিষদের (বিকেএসপি) সহযোগিতায় এই আয়োজন করা হয়।

শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে প্রথমবারের মতো গত বছর ঢাকায় আন্তর্জাতিক টুর্নামেন্টের আসর বসে আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) আয়োজনে। টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান ছাড়াও অংশ নেয় ভারত ও আফগানিস্তান।

ওই প্রতিযোগিতার ফাইনালে পাকিস্তানকে ১৯ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড।

প্রথম টুর্নামেন্টের মিডিয়া পার্টনার ছিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।