সিরিজ হারের মুখে উইন্ডিজ

দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনেই সিরিজ জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান। আবু ধাবি টেস্টের শেষ দিনে ওয়েস্ট ইন্ডিজের শেষ ৬ উইকেট তুলে নিলেই এক ম্যাচ হাতে রেখে তিন টেস্টের সিরিজ জিতে যাবে মিসবাহ উল হকের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 01:47 PM
Updated : 24 Oct 2016, 01:48 PM

৪ উইকেটে ১৭১ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ। জারমেইন ব্ল্যাকউড ৪১ ও রোস্টোন চেইজ ১৭ রানে ব্যাট করছেন।

জিততে হলে আরও ২৮৫ রান করতে হবে ওয়েস্ট ইন্ডিজকে, হাতে আছে ৬ উইকেট।

সোমবার দিনের শুরুটা ছিল পাকিস্তানের প্রত্যাশামতো। ১ উইকেটে ১১৪ রান নিয়ে খেলতে নেমে শুধু আজহার আলীর উইকেটটি হারিয়ে আরও ১১৩ রান যোগ করে তারা।

আসাদ শফিক ষষ্ঠদশ অর্ধশতক করার কিছুক্ষণ পরেই ইনিংস ঘোষনা করেন মিসবাহ উল হক। ওয়েস্ট ইন্ডিজের সামনে ছুড়ে দেন ৪৫৬ রানের চ্যালেঞ্জ।

প্রথম টেস্টে ট্রিপল সেঞ্চুরি করা আজহার করেন ৭৯ রান। ৫৮ রানে অপরাজিত থাকেন শফিক।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামের উইকেটে বোলারদের জন্য কিছুই বাকি নেই। তবে ব্যাটিং সহায়ক উইকেটেও চতুর্থ ইনিংসে সাড়ে চারশর বেশি রান করে জেতাটা খুবই কঠিন।

শুরুর দুই বোলার রাহাত আলি ও সোহেল খান নতুন বলে কোনো সুইং না পাওয়ায় পাঁচ ওভার পরই স্পিনার ইয়াসিরকে নিয়ে আসেন মিসবাহ।

প্রথম ইনিংসে ক্যারিবীয়দের অল্প রানে বেধে রাখতে মূল ভূমিকা রাখা ইয়াসির নিজের দ্বিতীয় ওভারেই লিওন জনসনের স্টাম্প ভেঙে দিয়ে শুরুতেই উইন্ডিজের লড়াইটাকে আরও কঠিন করে তোলেন।

দ্বিতীয় স্পেলে ফিরে ড্যারেন ব্রাভোর মূল্যবান উইকেটটি তুলে নেন রাহাত আলি। প্রথম টেস্টে তার দুর্দান্ত এক শতকেই জয়ের সম্ভাবনা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

তৃতীয় উইকেটে মারলন স্যামুয়েলস ও ক্রেইগ ব্র্যাথওয়েটের জুটিতে প্রতিরোধের চেষ্টা করে দলটি। কিন্তু স্যামুয়েলসকে ফিরতি ক্যাচে ফেরত পাঠান ইয়াসির। আর শুরু থেকে এক পাশ আগলে রাখা ব্র্যাথওয়েইট (৬৭) মোহাম্মদ নওয়াজের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফিরলে ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় পাকিস্তানের হাতে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৪৫২

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২২৪

পাকিস্তান ২য় ইনিংস: (আগের দিন ৩৯ ওভারে ১১৪/১) ৬৭ ওভারে ২২৭/২ (ইনিংস ঘোষণা) (আসলাম ৫০, আজহার ৭৯, শফিক ৫৮*, ইউনুস ২৯*; কামিন্স ১/২৬, গ্যাব্রিয়েল ১/৩৬)।

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৬২ ওভারে ১৭১/৪ (ব্র্যাথওয়েইট ৬৭, জনসন ৯, ব্রাভো ১৩, স্যামুয়েলস ২৩, ব্ল্যাকউড ৪১*, চেইজ ১৭*; ইয়াসির ২/৬০, নওয়াজ ১/১৪, রাহাত ১/৪০)