‘হারই শেষ কথা নয়’

চট্টগ্রাম টেস্টে হারই শেষ কথা নয় মুশফিকুর রহিমের কাছে। বাংলাদেশের অধিনায়ক মনে করছেন, অনেক প্রাপ্তি আছে ২২ রানে হারা প্রথম টেস্টে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 10:42 AM
Updated : 24 Oct 2016, 11:30 AM

প্রায় সাড়ে ১৪ মাস পর নিজেদের প্রথম টেস্ট খেলতে নেমে ইংল্যান্ডের সঙ্গে সমানে সমানে লড়ে বাংলাদেশ। ফল যাই হোক, পাঁচ দিন ধারাবাহিক ক্রিকেট খেলার লক্ষ্য পূরণ হওয়ায় খুশি অধিনায়ক।

“আমি আগেও বলেছিলাম, টেস্টে আমাদের ধারাবাহিকতার খুব অভাব থাকে। আমি চেয়েছিলাম, আমরা যেন ধারাবাহিক ক্রিকেট খেলতে পারি। আমার মনে হয়, আমরা পুরো টেস্টে ৯২ থেকে ৯৫ শতাংশ ভালো ক্রিকেট খেলেছি। উন্নতির কিছু জায়গা আছে যেখানে আমরা আরও ভালো করলে ফল আমাদের পক্ষে আসতে পারতো।”

স্পিন সহায়ক উইকেট চেয়ে পেয়েছিলেনও মুশফিক। কন্ডিশন যাই হোক, লম্বা বিরতির পর ইংল্যান্ডের মতো দলের মুখোমুখি হওয়া তার কাছে বড় চ্যালেঞ্জই। ম্যাচ হারলেও সেই চ্যালেঞ্জে জিতেছে বাংলাদেশ।

“অনেক কিছুই নেওয়ার আছে এই টেস্টে। সাব্বির খুব ভালো ব্যাট করেছে, মিরাজ প্রথম ইনিংসে খুব ভালো বল করেছে। সাকিব খুবই ভালো বোলিং করেছে। তামিম কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে খুব ভালো ব্যাটিং করেছে, যেটা কি না তার সহজাত না। সব মিলিয়ে আমি বলব, বাংলাদেশের জন্য খুব ভালো টেস্ট হয়েছে।”

অভিষেকে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে চতুর্থ ইনিংসে অর্ধশতক করেন সাব্বির। টেস্টে নিজের প্রথম ইনিংসে ৮০ রানে ৬ উইকেট নেন তরুণ অফ স্পিনার মিরাজ। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেওয়া সাকিব সব মিলিয়ে নেন ৭ উইকেট। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম নেন ৪ উইকেট।

দুটি চমৎকার ইনিংস আছে অধিনায়ক মুশফিকেরও। ইমরুল কায়েস, মুমিনুল হক ও মাহমুদউল্লাহও দেখিয়েছেন দৃঢ়তা।