খারাপ লাগছে, তবে হতাশ নই: মুশফিক

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রতিক্রিয়ায় একদমই ম্রিয়মান লাগছিল কণ্ঠ। তবে মাঠ পেরিয়ে সংবাদ সম্মেলন কক্ষে আসতে আসতে একটু স্বাভাবিক হয়েছেন মুশফিকুর রহিম। সংবাদকর্মীদের অভিনন্দন, সান্ত্বনায় হাসলেন। দীর্ঘ সংবাদ সম্মেলনে তার কথায়ও হতাশার চেয়ে বেশি থাকল প্রাপ্তির আর ভালো লাগার ছোঁয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 06:42 AM
Updated : 24 Oct 2016, 11:30 AM

জয়ের কাছে গিয়েও হৃদয়ভাঙা হার, স্বপ্ন নিয়ে শুরু হওয়া সকালে ঘিরে ধরেছে বিষাদের আবহ। তবে জয়ের সম্ভাবনার চেয়ে যে হারের শঙ্কা বেশি, সেটা জানত দল। মুশফিকও জানতেন, মাত্র ৩৩ রান দূরে হলেও লক্ষ্যটা ছিল আসলে অনেক দূরে!

“২ উইকেট হাতে নিয়ে ৩৩ রান অনেক কঠিন সমীকরণ। ম্যাচ প্রায় ৯০ ভাগ ওদের দিকেই হেলে ছিল। ওদের টেলএন্ডাররা অনেক ভালো, ১১ জনেরই ফার্স্ট ক্লাস সেঞ্চুরি আছে। আমাদের তেমন কেউ নেই। আমাদের কারও সেঞ্চুরি থাকলেও ওদের সেঞ্চুরির সঙ্গে আমাদের ঘরোয়া ক্রিকেটের সেঞ্চুরির আকাশ-পাতাল ফারাক।”

শুধু জয়-হারের নিক্তিতেই এই টেস্টকে মাপতে চান না মুশফিক। অধিনায়কের মতে, সামনে এগিয়ে চলার পথে এই টেস্ট হয়ে থাকবে বড় একটি পদক্ষেপ।

“খারাপ লাগছে অবশ্যই। হয়ত জিততে পারতাম। তবে আমাদের জন্য ব্যাপারটি জয়-হারের নয়। হতাশ নই। ১৫ মাস পর কেউ এতটা আশা করতে পারে না। টেস্ট জিতলেই যে আমরা আহামরি কিছু হয়ে যেতাম সেটাও না।”

“আমরা চেয়েছিলাম যেন ধারাবাহিক ক্রিকেট খেলতে পারি। একটা সেশন ভাল, আরেকটা খারাপ যেন না হয়। দিনে দিনে যেন উন্নতি করতে পারি। এই টেস্টে চারটা দিন আমরা ওদের ঘাড়ে নিশ্বাস ফেলেছি। এটাই প্রমাণ করে আমাদের ছেলেরা অনেক পরিণত হচ্ছে এখন। এটা দারুণ ইঙ্গিত।”

এবার পরের টেস্টে আরেক ধাপ এগোনোর পালা, মিরপুরে যেটি শুরু আগামী শুক্রবার।