তানভিরের লেগ স্পিন ভোগাল ইংলিশদের

বেন ডাকেট আবার রান পেয়েছেন। হাসিব হামিদও রান পাওয়ায় জমে গেছে দুজনের লড়াই। তবে দিনশেষে সবচেয়ে বেশি আলোচনায় বিসিবি একাদশের তানভির হায়দার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2016, 11:55 AM
Updated : 17 Oct 2016, 11:59 AM

উদ্বোধনী জুটির দারুণ ব্যাটিংয়ের পর ইংলিশ ব্যাটিংকে ভোগালেন তানভির। এই লেগ স্পিনার নিয়েছেন ৪ উইকেট। প্রথম ইনিংসে ইংল্যান্ড অলআউট ২৫৬ রানে। ইংলিশদের দুই ওপেনার অবশ্য রিটায়ার্ড আউট।

আগের দিন প্রথম ইনিংসে ২৯৪ রান তুলেছিল বিসিবি একাদশ। দুই দিনের ম্যাচে দুদলেরই একটির বেশি ইনিংস সম্ভব হয়নি।

সকালে ইংল্যান্ডের দুই ওপেনারের শুরুটা ছিল সাবধানী। সময়ের সঙ্গে নিজের সহজাত ব্যাটিং শুরু করেন ডাকেট। হামিদ যথারীতি ছিলেন সতর্ক। উদ্বোধনী জুটিতে দুজন তোলেন ৯০ রান।

১০ চারে ৬০ রান করে লাঞ্চের পর আর ব্যাটিংয়ে নামেননি ডাকেট। বাংলাদেশ সফরে সব মিলিয়ে ছয় ইনিংসে তরুণ ব্যাটসম্যানের এটি চতুর্থ অর্ধশতক।

৫৭ রান করে চা-বিরতির পর আর নামেননি হামিদ। ওপেনিংয়ে অ্যালেস্টার কুকের সম্ভাব্য সঙ্গী হিসেবে নিজের দাবিটা জানিয়ে রাখলেন তিনিও। এগিয়ে হয়ত ডাকেটই। তবে ডাকেটকে মিডল অর্ডারে খেলিয়ে হামিদকে ওপেনিংয়ে রাখাও হতে পারে।

হামিদের স্বেচ্ছাবসরের আগেই দৃশপটে আবির্ভাব তানভিরের। ঘরোয়া ক্রিকেটে লেগ স্পিনের চেয়ে বেশি ভালো তার ব্যাটিং। এদিন ইংলিশদের পরীক্ষা নিলেন লেগ স্পিনেই। ফেরালেন জো রুট, জনি বেয়ারস্টো, জস বাটলারের মত ব্যাটসম্যানকে।

তবে গ্যারি ব্যালান্স এক পাশ আগলে রেখে গুরুত্বপূর্ণ অনেকট সময় কাটিয়েছেন উইকেটে। আরেকপাশে নিয়মিত পড়েছে উইকেট্। বেন স্টোকসের বেলস উড়িয়েছেন শুভাশীষ রায়। লোয়ার অর্ডারে শট খেলছিলেন ক্রিস ওকস। তিনি বোল্ড হয়েছেন তানভিরকে প্যাডেল সুইপ খেলতে গিয়ে।

গ্যারিথ ব্যাটিকে বোল্ড করে শেষটা টেনেছেন তাসকিন আহমেদ। দীর্ঘ দিন পর লাল বলে খেলতে নেমে ১৩.২ ওভার বোলিং করেছেন তরুণ এই ফাস্ট বোলার। মন্থর উইকেটেও গতি আর আগ্রাসন ছিল যথেষ্টই।

আলাদা করে বলতে হবে অন্য পেসার শুভাশীষ ও আল আমিন হোসেনের কথাও। যথেষ্ট আগ্রাসী বোলিং করেছেন শুভাশীষ। ১০ ওভারে ৭টিই মেডেন নিয়ে মাত্র ৮ রান দিয়েছেন আল আমিন।

ইংলিশদের কাছে অচেনা রাখতে দলে থাকলেও বোলিং করানো হয়নি টেস্ট দলে ডাক পাওয়া মেহেদি হাসান মিরাজকে। অপেক্ষা, যদি তানভিরের মতো টেস্টে কিছু করতে পারেন মিরাজ!

সংক্ষিপ্ত স্কোর:

বিসিবি একাদশ ১ম ইনিংস: ২৯৪

ইংল্যান্ড ১ম ইনিংস: ৭৮.২ ওভারে ২৫৬ (হামিদ ৫৭, ডাকেট ৬০, রুট ২৪, বেয়ারস্টো ৬, বাটলার ৪, স্টোকস ২৫, ব্যালান্স ৩৬*, মইন ১৫, আনসারি ১, ওকস ২৩, ব্যাটি ১; তাসকিন ১/৪৬, শুভাশীষ ১/২৬, আল আমিন ০/৮, এবাদত ০/৪২, তানভির ৪/৫৩, আবু হায়দার ০/৩৫, শান্ত ০/৭, মোসাদ্দেক ১/৩৮)।

ফল: ম্যাচ ড্র।