ব্যাটে-বলে কিউইদের গুঁড়িয়ে দিল ভারত

টেস্টের অদম্য পথচলা ওয়ানডেতেও ধরে রেখেছে ভারত। প্রথম ওয়ানডেতে অভিষিক্ত হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত বোলিংয়ে নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের অল্প রানে বেঁধে রাখার পর বিরাট কোহলির দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে সহজেই ৬ উইকেটে জিতেছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2016, 03:55 PM
Updated : 16 Oct 2016, 04:17 PM

এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধান এগিয়ে গেল তিন টেস্টের সবকটিতে জেতা ভারত।

নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওপেনিংয়ে নেমে অপরাজিত ছিলেন টম ল্যাথাম। কিন্তু সঙ্গীর অভাবে দলকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিতে পারেননি; ১৯০ রানেই গুটিয়ে যায় তাদের ইনিংস।

জবাবে ৩৩.১ ওভারে ৪ উইকেটে লক্ষ্যে পৌঁছায় ভারত। ৮৫ রানে অপরাজিত থাকেন কোহলি। এর আগে নিউ জিল্যান্ডকে অল্প রানে বেঁধে রাখতে ৩টি করে উইকেট নেন হার্দিক পান্ডিয়া ও অমিত মিশ্র।

রোববার ধর্মশালায় হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস হেরে ফিল্ডিংয়ে নেমে শুরুতেই পথ হারায় নিউ জিল্যান্ড। প্রথম আঘাত পান্ডিয়ার; ওয়ানডে ক্যারিয়ারে প্রথম ওভারের শেষ বলে মার্টিন গাপটিলকে রোহিত শর্মার ক্যাচে পরিণত করেন তিনি।

দলের পঞ্চম ওভারের শেষ বলে কেন উইলিয়ামসন ও সপ্তম ওভারের প্রথম বলে রস টেইলরকে ফেরান উমেশ যাদব।

এরপর পান্ডিয়ার করা একাদশ ওভারের চতুর্থ বলে কোরি অ্যান্ডারসনের দারুণ ক্যাচ লুফে নেন মিড-অফে উমেশ যাদব। নিজের পরের ওভারে রনকিকেও ক্যাচ আউট করেন অভিষেকেই জয়ের নায়ক পান্ডিয়া।    

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে একসময় তাদের স্কোর দাঁড়ায় ৬৫/৭।

ওখান থেকে অষ্টম উইকেটে ডগ ব্রেসওয়েলের সঙ্গে ৪১ ও নবম উইকেটে টিম সাউদির সঙ্গে ৭১ রানের জুটিতে প্রতিরোধ গড়েন ল্যাথাম। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৭৯ রানে।

৯৮ বলের ইনিংসে ৭টি চার ও একটি ছক্কা মারেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৫৫ রান আসে সাউদির ব্যাট থেকে। তার ৪৫ বলের ইনিংসটি ৬টি চার ও ৩টি ছক্কা সমৃদ্ধ।

তৃতীয় সর্বোচ্চ ১৫ রান ব্রেসওয়েলের। তিন জন আউট হয়েছেন শূন্য রানে।

ছোট লক্ষ্যে খেলতে নেমে রোহিত শর্মা ও অজিঙ্কা রাহানের ৪৯ রানের উদ্বোধনী জুটিতে ভালো শুরু পায় ভারত। অল্প সময়ের ব্যবধানে তারা দুজন ফিরে গেলেও কোনোরকম দুর্ভাবনায় পড়তে হয়নি।

তিন নম্বরে নেমে দৃঢ়তার সঙ্গে ব্যাট করে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন কোহলি। ৮১ বলের ইনিংসে ৯টি চার ও একটি ছক্কা মারেন কোহলি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান করেন রাহানে।

৩ উইকেট নেওয়ার পর ব্যাট হাতে ১৭ রান করা পান্ডিয়া অভিষেকেই পান ম্যাচ সেরার পুরস্কার পান।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৪৩.৫ ওভারে ১৯০ (গাপটিল ১২, ল্যাথাম ৭৯*, উইলিয়ামসন ৩, টেইলর ০, অ্যান্ডারসন ৪, রনকি ০, নিশাম ১০, স্যান্টনার ০, ব্রেসওয়েল ১৫, সাউদি ৫৫, সোধি ১; পান্ডিয়া ৩/৩১, মিশ্র ৩/৪৯, কেদার যাদব ২/৬, উমেশ যাদব ২/৩১)

ভারত: ৩৩.১ ওভারে ১৯৪/৪ (রোহিত ১৪, রাহানে ৩৩, কোহলি ৮৫*, পান্ডিয়া ১৭, ধোনি ২১, কেদার যাদব ১০*; সোধি ১/৩৪, নিশাম ১/৪০, ব্রেসওয়েলস ১/৪৪)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী

ম্যাচ সেরা: হার্দিক পান্ডিয়া (ভারত)