অস্ট্রেলিয়ার হার চারে চার

প্রথম তিন ম্যাচের রানের জোয়ারের পর হঠাৎই ভাটার টান। তবে পরিবর্তনের ছোঁয়া বলতে ওটুকুই। বদলায়নি দক্ষিণ আফ্রিকার দাপট আর অস্ট্রেলিয়ার বিবর্ণ রূপ। আগেই সিরিজ নিশ্চিত করা প্রোটিয়ারা জিতল টানা চার ম্যাচ। বিশ্ব চ্যাম্পিয়নরা শঙ্কায় হোয়াইটওয়াশড হওয়ার!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2016, 03:28 PM
Updated : 9 Oct 2016, 03:28 PM

চতুর্থ ওয়ানডেতে পোর্ট এলিজাবেথে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ১৬৮ রানের লক্ষ্য তাড়া করে জিতে যায় তারা ৮৭ বল বাকি রেখে। প্রথমবারের মতো ৫ ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার শঙ্কায় এখন অস্ট্রেলিয়া।

দলের মূল কয়েকজন বোলারকে ছাড়া খেলতে নামাকে অন্তত এই ম্যাচে কারণ হিসেবে দেখাতে পারবে না অস্ট্রেলিয়া। হেরেছে মূলত তারা ব্যাটিং ব্যর্থতায়। তার ওপর, সিরিজ জিতে যাওয়া দক্ষিণ আফ্রিকা বিশ্রাম দিয়েছিল দলের তিন মূল বোলার ডেল স্টেইন, কাগিসো রাবাদা ও ইমরান তাহিরকে। সঙ্গে চোটের কারণে ছিলেন না ডেভিড মিলারও। তবু নাস্তানাবুদ স্টিভেন স্মিথের দল।

উইকেটে ছিল সকালের আর্দ্রতা, ছিল খানিকটা মন্থর। দলে আসা দুই বোলার কাইল অ্যাবট ও তাবরাইজ শামসি ধসিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়াকে।

প্রথম ওভারেই অ্যারন ফিঞ্চকে ফেরান অ্যাবট, পরের ওভারে ডেভিড ওয়ার্নারকে। নতুন বলে অ্যাবটের জুটি ডোয়াইন প্রিটোরিয়াস তুলে নেন জর্জ বেইলিকে।

স্টিভেন স্মিথ ও মিচেল মার্শ চেষ্টা করছিলেন ঘুরে দাঁড়াতে। বাধা হয়ে দাঁড়ান শামসি। চায়নাম্যান বোলার তিন বলের মধ্যেই ফেরান স্মিথ ও ট্রাভিস হেডকে। অস্ট্রেলিয়া তখন ৫ উকেটে ৪৯।

ষষ্ঠ উইকেটে মার্শ আর ম্যাথু ওয়েড গড়েন ৬২ রানের জুটি। আক্রমণে ফিরে অ্যাবট এই জুটি ভাঙেন মার্শকে ফিরিয়ে (৫০)।

এরপর অস্ট্রেলিয়াকে টেনে নেন ওয়েড। তাকে খানিকটা সঙ্গ দেন দশে নামা ক্রিস ট্রিমেইন। ৫৮ বলে ৫২ রান করা ওয়েডকে ফেরান বাঁহাতি স্পিনার অ্যারন ফাঙ্গিসো। ৩৭তম ওভারেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।

এই পুঁজি নিয়েও শুরুতে লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিল অস্ট্রেলিয়া। তবে ফাফ দু প্লেসির ব্যাটে প্রোটিয়ারা খুঁজে পায় নির্ভরতা। অধিনায়ককে সঙ্গ দেন জেপি দুমিনি। পরে ফারহাস বেহারদিনকে নিয়ে কাজ শেষ করেন রাইলি রুশো।

বুধবার সিরিজের শেষ ম্যাচ কেপ টাউনে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৩৬.৪ ওভারে ১৬৭ (ফিঞ্চ ২, ওয়ার্নার ৬, স্মিথ ২১, বেইলি ১, মার্শ ৫০, হেড ০, ওয়েড ৫২, হেস্টিংস ৪, জ্যাম্পা ৫, ট্রিমেইন ২৩*, বোল্যান্ড ০; অ্যাবট ৪/৪০, প্রিটোরিয়াস ১/৩৩, শামসি ৩/৩৬, ফেহলুকওয়ায়ো ০/২৮, ফাঙ্গিসো ২/১৭, দুমিনি ০/১৩)।

দক্ষিণ আফ্রিকা: ৩৫.৩ ওভারে ১৬৮/৩ (আমলা ৪, ডি কক ১৮, দু প্লেসি ৬৯, দুমিনি ২৫, রুশো ৩৩*, বেহারদিন ১২*; ট্রিমেইন ২/৪৮, বোল্যান্ড ০/৩৬, হেস্টিংস ০/২৭, জ্যাম্পা ১/৩২, মার্শ ১/২২)।

ফল: দক্ষণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ৪-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: কাইল অ্যাবট