‘মেরিট’ বিবেচনাতেই সাকিবের পারিশ্রমিক সর্বোচ্চ

সাকিব আল হাসান বাংলাদেশের একমাত্র ক্রিকেটার, বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় যিনি নিয়মিত মুখ। বিপিএল দলগুলিরও আগ্রহের কেন্দ্রে ছিলেন তিনি। সব কিছু বিবেচনায় নিয়েই এবার সর্বোচ্চ পারিশ্রমিক পাচ্ছেন দেশসেরা এই অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 10:24 AM
Updated : 28 Sept 2016, 10:30 AM

গত বিপিএলে আইকন ক্রিকেটারদের পারিশ্রমিক ছিল সমান ৩৫ লাখ। এবার আর আইকন নেই, পরিবর্তে সমমর্যাদার ‘এ’ প্লাস গ্রেড করা হয়েছে। এই গ্রেডে রাখা হয়েছে সাত ক্রিকেটারকে।

শীর্ষ এই গ্রেডে আবার সবার পারিশ্রমিক সমান নয়। সাকিবের জন্য নির্ধারিত হয়েছে ৫৫ লাখ টাকা। মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহর পারিশ্রমিক ৫০ লাখ। সাব্বির রহমান ও সৌম্য সরকারের জন্য নির্ধারিত ৪০ লাখ টাকা।

বুধবার সংবাদ সম্মেলনে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক ব্যাখ্যা করলেন একই গ্রেডে ভিন্ন পারিশ্রমিকের কারণ।

“ক্রিকেটারদের মূল্য নির্ধারণ করা হয়েছে মেরিট অনুযায়ী। সাকিব আমাদের দেশের একমাত্র ক্রিকেটার যে বিশ্বজুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলে। ওর মূল্য অন্যদের থেকে বেশি হওয়া স্বাভাবিক। নির্বাচকদের সঙ্গে কথা বলেই আমরা এটা ঠিক করেছি। সেরাকে তো সেরার মূল্য দিতে হবেই।”

সাব্বির ও সৌম্যকে তুলনামূলক কম পারিশ্রমিক দেওয়ার কারণটিও জানালেন সদস্য সচিব।

“সাকিববের পরে যারা আছে সিনিয়রা, ওদের রাখা হয়েছে একটু কম। যদিও পার্থক্য খুব বেশি নয়, ৫ লাখ। সৌম্য ও সাব্বিরের ক্ষেত্রে জাতীয় দলে খেলার সময় এবং গত কবছরে ঢাকা প্রিমিয়ার লিগ ও বিপিএলে মূল্য বিবেচনায় নিয়ে মূল্য নির্ধারিত হয়েছে।”

নির্ধারিত পারিশ্রমিকই শেষ কথা নয়, দলগুলির সঙ্গে দরকষাকষি করে পারিশ্রমিক আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ এই গ্রেডের ক্রিকেটারদের দেওয়া হয়েছে। তবে বাড়তি সেই টাকা পাওয়ার দায়িত্ব নিতে হবে ক্রিকেটারদেরই।