নাসিরকে রেখে দিল ঢাকা, ইমরুল-লিটনকে কুমিল্লা

গতবারের ‘আইকন’ নাসির হোসেন এবার আর একই মর্যাদার ‘এ’ প্লাস গ্রেডে নেই। তবে দল একই থাকছে। নাসিরকে ধরে রেখেছে গতবারের দল ঢাকা ডায়নামাইটস। চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ধরে রেখেছে ইমরুল কায়েস ও লিটন দাসকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 08:49 AM
Updated : 28 Sept 2016, 10:31 AM

ফ্র্যাঞ্চাইজিগুলোর অনুরোধে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) প্রতিটি দলকে আগের দল থেকে দুজন করে ক্রিকেটার ধরে রাখার অনুমতি দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। বুধবার সংবাদ সম্মেলনে ধরে রাখা ক্রিকেটারদের নাম নিশ্চিত করলেন গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক।

গত বিপিএলে ফাইনালে ওঠার ম্যাচে ও ফাইনালে কুমিল্লার হয়ে দারুণ দুটি ইনিংস খেলেছিলেন ইমরুল। আর ব্যাটিংয়ের সঙ্গে উইকেটকিপিং মিলিয়ে লিটনকে ধরে রাখা জরুরি মনে করেছে কুমিল্লা।

নাসিরের সঙ্গে ঢাকা ধরে রেখেছে আফগানিস্তান সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে অভিষিক্ত অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনকে।

বোলিং অ্যাকশন শুধরে ফেরা আরাফাত সানির কার্যকারিতা নিয়ে সংশয় থাকলেও তাকে ধরে রেখেছে রংপুর রাইডার্স। জাতীয় দলে সানির জায়গা নেওয়া তাইজুল ইসলামকে রেখে দিয়েছে বরিশাল।

বিপিএলের গত আসরে না থাকা রাজশাহী ও খুলনার এবার কাউকে ধরে রাখার সুযোগ নেই। তাই প্লেয়ার্স ড্রাফটে এই দুই দলকে আগে দুজন করে ক্রিকেটার নেওয়ার সুযোগ দেওয়া হবে।

এছাড়া গতবারের দল রংপুর রাইডার্সের মালিকানা বদলেছে এবার। আই স্পোর্টস লিমিটেডের কাছ থেকে ফ্র্যাঞ্চাইজি কিনে নিয়েছে সোহানা স্পোর্টস লিমিটেড।

আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে প্লেয়ার্স ড্রাফট। ৪ নভেম্বর থেকে শুরু বিপিএলের চতুর্থ আসর। ড্রাফটে প্রতিটি দলকে ১০ জন করে দেশি ও ৩ জন করে বিদেশি ক্রিকেটার ডাকতেই হবে। প্রতি ম্যাচে প্রতি দলে ন্যূনতম ৩ জন বিদেশি একাদশে রাখতেই হবে, সর্বোচ্চ রাখা যাবে ৪ জন।

আগেই জানানো হয়েছিল এবার দুটি ভেন্যুতেই হবে খেলা- ঢাকার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম। যথারীতি প্রথম পর্ব হবে ঢাকায়। মাঝে ৫ দিন খেলা হবে চট্টগ্রামে। শেষ ভাগ আবার ঢাকায়। মোট ম্যাচ এবার ৪৬টি।

বিপিএলের দলগুলোর ধরে রাখা ক্রিকেটার:

কুমিল্লা: ইমরুল কায়েস ও লিটন দাস

বরিশাল: আল আমিন হোসেন ও তাইজুল হোসেন

ঢাকা: নাসির হোসেন ও মোসাদ্দেক হোসেন

চিটাগং: তাসকিন আহমেদ ও এনামুল হক

রংপুর: আরাফাত সানি ও মোহাম্মদ মিঠুন