বাজে শট খেলাকেই দায় দিলেন নাজিবুল্লাহ

একটা সময়ে ৫৬ রান দরকার ছিল ৭ উইকেট হাতে থাকা আফগানিস্তানের। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জিতেছে বাংলাদেশ। হারের জন্য স্বভাবতই ব্যাটিং ব্যর্থতাকে কারণ হিসেবে দেখছেন আফগান মিডলঅর্ডার ব্যাটসম্যান নাজিবুল্লাহ জাদরান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 06:07 PM
Updated : 25 Sept 2016, 07:17 PM

রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে ৭ রানে হারে আফগানিস্তান। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে নাজিবুল্লাহ জানান, বাজে শটেই ফস্কে গেছে জয়।

“এই পিচে ২৬৫ তাড়া করার মতো স্কোর ছিল। আমাদের ব্যাটসম্যানরা পরিকল্পনা অনুযায়ী খেলছিল। কিন্তু শেষের দিকে কিছু বাজে শট খেলে আমরা জিততে পারিনি। বাংলাদেশ ভালো খেলেছে। ওদের বোলাররা ভালো বল করেছে; তাই ওরা জিতেছে।”

২৬৬ রানের লক্ষ্য তাড়ায় ৪৬ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারায় আফগানিস্তান। সেখান থেকে নিজেদের ক্রিকেট ইতিহাসের সেরা তৃতীয় উইকেট জুটিতে দলকে ২ উইকেটে ১৯০ রানে নিয়ে যান রহমত শাহ ও হাশমতুল্লাহ শাহিদি।

১৪৪ রানের জুটি গড়া দুই ব্যাটসম্যানকে প্রশংসায় ভাসিয়েছেন নাজিবুল্লাহ।

“এটা খুব ভালো একটা জুটি ছিল। আমরা প্রথম দুই উইকেট খুব দ্রুত হারিয়েছিলাম। শাহিদি ও রহমত শাহ ভালো একটি জুটি গড়ে, যা ছিল আমাদের পরিকল্পনা। আমরা চেয়েছিলাম ওরা ৩৫ ওভার পর্যন্ত থাকুক।”

৪১তম ওভারে ভাঙে তৃতীয় উইকেট জুটি। এক সময়ে আফগানদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২১০ রান। উইকেট ছিল হাতে, ওভার প্রতি রানও খুব একটা বেশি দরকার ছিল না। সে সময়ে উচ্চাভিলাষী কিছু শট খেলে ফিরেন আফগান ব্যাটসম্যানরা। নাজিবুল্লাহর মতে হারের মূল কারণ এটাই।

“শেষের দিকে আমাদের কয়েকজন ব্যাটসম্যান ছিল যারা চড়াও হতে পারে। তবে শেষ দিকে ওই শটগুলো খেলার কোনো দরকার ছিল না। আমাদের কেবল এক-দুই রান নিয়ে খেললেই চলত। এ কারণেই আমরা পেরে উঠিনি।”

“আমি মনে করি, ম্যাচ আমাদের মুঠোয় ছিল। আমরা একটি জেতা ম্যাচ হেরেছি। কারণ ৫-৬ উইকেট নিয়ে শেষ ১০ ওভারে ৭০-৭২ তাড়া করার মতো লক্ষ্য। আমরা কিছু ভুল শট খেলেছি, যা সে সময়ে দরকার ছিল না। আমরা জয়ের কাছাকাছি ছিলাম। আমাদের শেষ চার-পাঁচ ব্যাটসম্যান ভালো করতে পারেনি।”