অশ্বিনের স্পিনে জয় দেখছে ভারত

ভারত তাদের টেস্ট ইতিহাসের ৫০০তম ম্যাচটি স্মরণীয় করে রাখার পথে আরেকটু এগিয়ে গেছে। রবিচন্দ্রন অশ্বিনের নৈপুণ্যে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে জয় দেখছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 03:14 PM
Updated : 25 Sept 2016, 03:15 PM

নিউ জিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে নতুন বলে টানা ১৩ ওভার বল করেন অফ স্পিনার অশ্বিন, এর মধ্যে তুলে নেন প্রথম তিন ব্যাটসম্যানকে। আরেকটি রান আউটে চতুর্থ দিন শেষে সফরকারীদের স্কোর ৪ উইকেটে ৯৩।

জিততে হলে পঞ্চম ও শেষ দিনে ৩৪১ রান করতে হবে নিউ জিল্যান্ডকে। আর ম্যাচ বাঁচাতে হাতে থাকা ৬ উইকেট নিয়ে পার করতে হবে পুরো দিন।

কানপুরে রোববার ১ উইকেটে ১৫৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে ভারত। ২৬ রান যোগ হতেই ফিরে যান ৬৪ রান নিয়ে ব্যাট করতে নামা মুরালি বিজয়। আউট হওয়ার আগে ৭৬ রান করেন তিনি।

দ্বিতীয় উইকেটে চেতেশ্বর পূজারার সঙ্গে ১৩৩ রান তোলেন বিজয়। পূজারা আউট হন ৭৮ রান করে।

এর পর রোহিত শর্মা (৬৮*) ও রবিন্দ্র জাদেজার (৫০*) দুটি অর্ধশতকে ৫ উইকেটে ৩৭৭ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত।

দুটি করে উইকেট নেন মিচেল স্যান্টনার ও ইশ সোধি।

জয়ের জন্য ৪৩৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ ওভারেই ধাক্কা খায় নিউ জিল্যান্ড। নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলেই মার্টিন গাপটিলকে তুলে নেন অশ্বিন। পঞ্চম বলে তিনি আউট করেন আরেক উদ্বোধনী ব্যাটসম্যান টম ল্যাথামকে।

রস টেলরকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন কেন উইলিয়ামসন। তবে টেস্টের সেরা অলরাউন্ডার তার নবম ওভারে এলবিডব্লিউ করেন কিউই অধিনায়ককে। এটি ছিল টেস্ট ক্রিকেটে ভারতের এই অফস্পিনারের ২০০তম উইকেট।

টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতের হয়ে টেস্টে দ্রুততম ৫০, ১০০, ১৫০ ও ২০০- সব রেকর্ডই এখন অশ্বিনের।
দলকে ৫৬ রানে রেখে রানআউট হয়ে ফেরেন টেলর। দিনের বাকি সময়ে আর কোনো উইকেট হারায়নি নিউ জিল্যান্ড। লুক রনকি ৩৮ ও স্যান্টনার ৮ রানে উইকেটে আছেন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ভারত ১ম ইনিংস: ৩১৮

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ২৬২

ভারত ২য় ইনিংস: ১০৭.২ ওভারে ৩৭৭/৫ ডিক্লে.  (রাহুল ৩৮, বিজয় ৭৬, পুজারা ৭৮, কোহলি ১৮, রাহানে ৪০, রোহিত ৬৮*, জাদেজা ৫০*; বোল্ট ০/৩৪, স্যান্টনার ২/৭৯, ক্রেইগ ১/৮০, ওয়াগনার ০/৫২, সোধি ১/৯৯, গাপটিল ০/১৭)।

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: ৩৭ ওভারে ৯৩/৪ (ল্যাথাম ২, গাপটিল ০, উইলিয়ামসন ২৫, টেলর ১৭, রনকি ৩৮*, স্যান্টনার ৮*; সামি ০/৬, অশ্বিন ৩/৬৮, জাদেজা ০/৮, যাদব ০/৯)।