না খেলেই সাকিব জায়গা হারালেন স্টার্কের কাছে

গত নভেম্বরের পর থেকে আর ওয়ানডে খেলেনি বাংলাদেশ। খেলার সুযোগ হয়নি সাকিব আল হাসানেরও। অন্যরা তো আর বসে নেই। সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজের পারফরম্যান্সে আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাকিবকে টপকে গেলেন মিচেল স্টার্ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2016, 12:21 PM
Updated : 5 Sept 2016, 12:21 PM

শ্রীলঙ্কা সিরিজে ৫ ম্যাচে ১২ উইকেট নিয়েছেন স্টার্ক। পাঁচ থেকে উঠে এসেছেন তিন নম্বরে। সাকিব নেমে গেছেন তিন থেকে চারে। চার থেকে পাঁচে নেমে গেছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির।

বোলারদের শীর্ষ দুইয়ে আগের মতোই আছেন সুনিল নারাইন ও ট্রেন্ট বোল্ট।

বোলারদের সেরা দশে উল্লেখযোগ্য পরিবর্তন আছে আরেকটি। পাকিস্তানের বিপক্ষে সিরিজে ৪ ম্যাচে ৮ উইকেট নিয়ে ৬ ধাপ এগিয়েছেন আদিল রশিদ। ইংলিশ লেগ স্পিনার প্রথমবারের মত উঠে এসেছেন ১০ নম্বরে।

পাকিস্তানের বিপক্ষে সিরিজেই সর্বোচ্চ ৯ উইকেট নিয়ে ১৩ ধাপ এগিয়ে ক্রিস ওকস উঠেছেন ১৩ নম্বরে। শ্রীলঙ্কা সিরিজে ১০ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার জেমস ফকনার এগিয়েছেন ১৫ ধাপ, আছেন এখন ১৮ নম্বরে।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের সেরা জো রুটের পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়েও। ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো সেরা পাঁচে উঠে এসেছেন ইংলিশ এই ব্যাটসম্যান। ৩ ধাপ এগিয়ে রুট এখন চার নম্বরে।

সেরা তিনে আগের মতোই আছেন যথাক্রমে এবি ডি ভিলিয়ার্স, বিরাট কোহলি ও হাশিম আমলা। চার থেকে পাঁচে নেমেছেন কেন উইলিয়ামসন।

ইংল্যান্ডের রেকর্ড ১৭১ রানের ইনিংস খেলা অ্যালেক্স হেলস চার ধাপ এগিয়ে উঠেছেন ২০ নম্বরে। পাকিস্তান অধিনায়ক আজহার আলি এগিয়েছেন ১৫ ধাপ, আছেন ৩৩ নম্বরে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের সর্বোচ্চ ৩০ রান করে সরফরাজ আহমেদ এগিয়েছেন ২১ ধাপ। উইকেটকিপার ব্যাটসম্যান এখন ৩৯ নম্বরে।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষেই আছেন সাকিব, দুইয়ে অ্যাঞ্জেলো ম্যাথিউস। চার থেকে তিনে উঠেছেন জেমস ফকনার।