রেকর্ড গড়া ইনিংসে ইংল্যান্ডের চূড়ায় হেলস

উঠে দাঁড়িয়েছে গ্যালারির প্রায় সব দর্শক; ছন্দ মিলিয়ে চলছে তালির শোরগোল। কিন্তু অ্যালেক্স হেলস নির্লিপ্ত। খানিকপর যেন খেয়াল করলেন চারপাশ। স্কোরবোর্ডে এক পলক তাকিয়ে উঁচিয়ে ধরলেন ব্যাট, মুখে হাসি। ছুটে এসে জড়িয়ে ধরলেন উইকেট সঙ্গী জো রুট। হেলস দাঁড়িয়ে তখন ইংলিশ ওয়ানডে ইতিহাসের চূড়ায়!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2016, 04:34 PM
Updated : 31 August 2016, 08:42 AM

ওয়ানডেতে ইংল্যান্ডের সর্বোচ্চ ইনিংসের মালিক এখন হেলস। ঘরের মাঠ ট্রেন্ট ব্রিজে পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে খেললেন ১৭১ রানের অসাধারণ ইনিংস। পেছনে পড়ে গেলেন রবিন স্মিথ।

২৩ বছরের বেশি সময় রেকর্ডটি ছিল স্মিথের। ১৯৯৩ সালে এজবাস্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫৫ ওভারের ম্যাচে তিন নম্বরে নেমে ১৬৩ বলে অপরাজিত ১৬৭ করেছিলেন ড্যাশিং ব্যাটসম্যান স্মিথ। মার্ক ওয়াহর সেঞ্চুরিতে পরে ম্যাচটি হেরেছিল ইংল্যান্ড।

ওপেনার হিসেবে ইংল্যান্ডের হয়ে আগের সর্বোচ্চ ছিল হেলসের উদ্বোধনী জুটির সঙ্গী জেসন রয়। গত জুনে শ্রীলঙ্কার বিপক্ষে ওভালে ১১৮ বলে ১৬২ করেছিলেন রয়।

মঙ্গলবার হেলস শুরু থেকেই খেলছিলেন দারুণ। তবে অনেকটা সময় পর্যন্ত ইঙ্গিত ছিল না বিস্ফোরক কিছুর। অর্ধশতক স্পর্শ করেন ৫৫ বলে। ঝড় তোলেন এরপরই।

আজহার আলির এক ওভারেই মারেন তিন চার, একটি ছক্কা। অর্ধশতক থেকে সেঞ্চুরিতে যেতে বল লাগে আর ২৮টি। চতুর্থ ওয়ানডে সেঞ্চুরি স্পর্শ করেন ৮৩ বলে।

তিন অঙ্ক ছোঁয়ার পর আরও দুর্বার তার ব্যাট। সেঞ্চুরি থেকে দেড়শ’ করতে বল খেলেছেন মাত্র ২৭টি। ১৬০ থেকে শোয়েব মালিককে সুইপে চার মেরে ছাড়িয়ে যান রয়ের স্কোর (১৬২)।

রেকর্ড ধরা দেয় পরের ওভারেই। হাসান আলির ওভারে সিঙ্গেল নিয়ে স্পর্শ করেন স্মিথকে। এক বল পর শর্ট বলে পুল করে চার মেরে যান ছাড়িয়ে।

হাতছানি ছিল প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করার। কিন্তু আউট হয়ে যান রেকর্ড গড়ার পরের বলেই। হাসানের ইয়র্কারে এলবিডব্লিউ। ১২২ বলে ১৭১; ২২টি চারের পাশে ৪টি ছক্কা।

হেলসের ২২টি চারও ইংল্যান্ডের রেকর্ড। এক ইনিংসে সবচেয়ে বেশি চার এর আগে মেরেছিলেন অ্যান্ড্রু স্ট্রাউস। এই ট্রেন্ট ব্রিজেই ২০০৫ সালে বাংলাদেশের বিপক্ষে ১৫২ রানের ইনিংসে ১৯ টি চার মেরেছিলেন স্ট্রাউস।

আরেকটি রেকর্ডেও অল্পের জন্য নাম লেখাতে পারেননি হেলস। ওয়ানডেতে দ্বিতীয় উইকেটে ইংল্যান্ডের সেরা জুটি স্ট্রাউস ও জোনাথন ট্রটের ২৫০, বাংলাদেশের বিপক্ষে ২০১০ সালে। হেলস এদিন রুটের সঙ্গে গড়েছেন ২৪৮ রানের জুটি।