বিসিএল না হলে সেপ্টেম্বরে জাতীয় লিগ

সূচিতে কোনো নড়চড় হবে না, টুর্নামেন্ট হবে সময়মতো - প্রতিবারের মতো এই মৌসুমের আগেও ঘরোয়া ক্রিকেট সূচি নিয়ে কথাটি জোর দিয়ে বলেছিল বিসিবি। কিন্তু পিছিয়ে যাচ্ছে মৌসুম শুরুর টুর্নামেন্টই!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2016, 01:04 PM
Updated : 30 August 2016, 01:04 PM
আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। কিন্তু নানা জটিলতায় ফ্র্যাঞ্চাইজি প্রথম শ্রেণির ক্রিকেটের টুর্নামেন্টটি পিছিয়ে যাওয়া একরকম নিশ্চিতই। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, বিসিএল না হলে জাতীয় লিগ শুরুর ভাবনা আছে তাদের।

জটিলতার শুরু আফগানিস্তান সিরিজ নিয়ে। জাতীয় দলের ক্রিকেটারদের খেলার কথা ছিল বিসিএলের প্রথম এক-দুটি রাউন্ডে। কিন্তু আফগানিস্তান সিরিজ নিশ্চিত হওয়ায় সেটি এখন আর সম্ভব হবে না। ফ্র্যাঞ্চাইজিগুলো স্বাভাবিক ভাবেই জাতীয় ক্রিকেটারদের ছাড়া খেলতে নারাজ।

এটির পাশাপাশি নতুন জটিলতা হয়ে এসেছে প্রাইম ব্যাংকের সিদ্ধান্ত। বিসিএলে দক্ষিণাঞ্চলের ফ্র্যাঞ্চাইজি এই প্রতিষ্ঠানটির। জাতীয় ক্রিকেটারদের ছাড়া খেলার অপারগতা তো আছেই, এক বছরে দুটি বিসিএল খেলতেও আপত্তি তাদের। যদিও দুটি দুই মৌসুমের। তবে গত মৌসুমের বিসিএল হয়েছে এই বছরই। এছাড়াও আরও কিছু অভিযোগ আছে তাদের। সব মিলিয়ে অনেকটা অসহায় শোনাল আকরাম খানের কণ্ঠ।

“আমরা চাই ক্যালেণ্ডার ঠিক রাখতে। কিন্তু নানা সমস্যা এসে হাজির হয়। আফগানিস্তান সিরিজটা আমাদের জন্য ভালো খবর। কিন্তু অন্য দিকে আবার বিসিএলে ঝামেলা হয়ে গেল। ফ্র্যাঞ্চাইজিগুলো অনেক খরচ করে টুর্নামেন্টে, তারা অবশ্যই চাইবে জাতীয় ক্রিকেটাররা খেলুক। এই মুহূর্তে তাই বিসিএল আয়োজন কঠিন।”

“তবে আমরা বসে থাকছি না। বিসিএল না হলে জাতীয় লিগ শুরু করে দেব আমরা। সেটা হতে পারে সেপ্টেম্বরের ২৫ তারিখের দিকে।”

প্রাইম ব্যাংককেও বিসিএলে ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টা করা হবে, জানালেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান।

“প্রাইম ব্যাংক বেশ কবছর ধরেই দেশের ক্রিকেটের গুরুত্বপূর্ণ অংশ এবং একটি নামী প্রতিষ্ঠান। আমরা চাই তারা থাকুক ক্রিকেটের সঙ্গে। আলোচনা চলছে। আশা করি, সমস্যার সমাধান হবে।”

জাতীয় ক্রিকেটারদের নিয়ে বিসিএল করতে হলে এই বছরই টুর্নামেন্ট করা কঠিন। আফগানিস্তান বাংলাদেশে থাকতে থাকতেই চলে আসবে ইংল্যান্ড। নভেম্বরে ইংল্যান্ড সিরিজ শেষে নভেম্বর-ডিসেম্বরে বিপিএল। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে বাংলাদেশ যাবে নিউজিল্যান্ড সফরে। বিসিএল তাই আগামী বছরে চলে যাওয়া একরকম নিশ্চিতই।