দুর্দান্ত সুইং বোলিংয়ের দিনে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

প্রথমে দক্ষিণ আফ্রিকার তিন পেসার। পরে নিউ জিল্যান্ডের চার পেসার। সুপারস্পোর্ট পার্কের ২২ গজে দিনভর দেখা গেল লাল বলের নাচানাচি। তাতে নাভিশ্বাস উঠল ব্যাটসম্যানদের, সারাদিনে পতন ১৩ উইকেটের। ব্যর্থ দুই দলের ব্যাটিংই। দিন শেষে তবু পরিস্কার এগিয়ে দক্ষিণ আফ্রিকা। কারণ প্রথম ইনিংসের লিড!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 04:34 PM
Updated : 30 August 2016, 11:03 AM

কিউই পেসারদের দুদার্ন্ত বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে রীতিমত ধুঁকছে দক্ষিণ আফ্রিকা। দিন শেষ করেছে ৬ উইকেটে ১০৫ রানে। তবে তাদের পুঁজি সমৃদ্ধ যে প্রথম ইনিংসে ২৬৭ রানের লিডে!

সোমবার সেঞ্চুরিয়ান টেস্টের তৃতীয় দিন শেষে প্রোটিয়ারা এগিয়ে ৩৭২ রানে। এই মাঠে আড়াইশর বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড নেই। দক্ষিণ আফ্রিকার মাটিতেই ৩৩৫ রানের বেশি তাড়া করতে পারেনি কোনো দল। কিউইদের অপেক্ষায় তাই ম্যাচ বাঁচানোর কঠিন পরীক্ষা।

কিউই বোলাররা চেষ্টা করেছে লড়াইয়ে ফেরার। তবে সর্বনাশ আগেই হয়ে গেছে ব্যাটিংয়ে। আগের দিন বিকেলেই হারিয়েছিল তারা টপ অর্ডার। এদিন সুবিধা করতে পারল না মিডল ও লোয়ার মিডল অর্ডার; করতে দিল না প্রোটিয়াদের দুর্দান্ত বোলিং।

অসাধারণ নিয়ন্ত্রণ আর চেনা আউট সুইংয়ে ডেল স্টেইন যথারীতি ছিলেন দুর্দান্ত। ক্যারিয়ার হুমকিতে ফেলা দেওয়া চোট থেকে ফেরা ভার্নন ফিল্যান্ডার মনে করিয়ে দিলেন তার সেরা সময়কে। আবারও গতির ঝড় তুললেন কাগিসো রাবাদা।

এই বোলিং আক্রমণের সামনে বুক চিকতিয়ে লড়েছেন কেবল কেন উইলিয়ামসন। কিউই অধিনায়ক আরও একবার দেখিয়েছেন, কেন তাকে ভাবা হয় দেশের সর্বকালের সেরা হওয়ার যোগ্য। ডিফেন্স, বল ছাড়া, শট খেলা, সব মিলিয়ে রেখেছেন অসাধারণ টেকনিক ও টেম্পারমেন্টের প্রমাণ।

অধিনায়ককে সঙ্গ দিতে পারেননি কিউইদের কেউই। দশে নেমে ৩০ বলে ৩১ করে রান কিছু বাড়িয়েছেন নিল ওয়াগনার। স্টেইনের এক ওভারে নিয়েছেন ১৮!

শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন উইলিয়ামসন। দক্ষিণ আফ্রিকার মাটিতে আগের ৫ ইনিংসে তার মোট রান ছিল ৪৫। এবার করেছেন বীরোচিত ৭৭।

ফলো অন না করিয়ে আবার ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। ইনিংসের দ্বিতীয় ওভারেই কুইন্টন ডি ককের ব্যাট থেকে আসে টানা চার বাউন্ডারি। পরের ওভারে টানা দুটি ছক্কা ও চার। তবে সেই ঝড় সামলে দারুণ ভাবে ঘুরে দাঁড়ায় কিউই পেসাররা।

স্টিফেন কুককে ফিরিয়ে ব্রেক থ্রু দেন বোল্ট। এক ওভারেই আমলা ও দুমিনিকে ফেরান সাউদি। সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনীতে সামিল হন ব্রেসওয়েল-ওয়াগনারও। উইকেট তুলে নেন নিয়মিত। ৪২ বলে অর্ধশতক করে বিদায় নেন ডি কক।

দিনশেষে দ্বিতীয় ইনিংসে দারুণ নিউ জিল্যান্ড। কিন্তু ততক্ষণে দেরি হয়ে গেছে অনেক। লড়াই করার তৃপ্তি হয়ত থাকবে, তবে সামনে বন্ধুর পথ!

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৪৮১/৮ (ডি.)

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: (দ্বিতীয় দিন শেষে ৩৮/৩) ৫৮.৩ ওভারে ২১৪ (গাপটিল ৮, ল্যাথাম ৪, উইলিয়ামসন ৭৭, টেলর ১, নিকোলস ৩৬, ওয়াটলিং ৮, স্যান্টনার ০, ব্রেসওয়েল ১৮, সাউদি ৮, ওয়াগনার ৩১, বোল্ট ০*; স্টেইন ৩/৬৬, ফিল্যান্ডার ২/৪৩, রাবাদা ৩/৬২, পিট ১/৩৬)।

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৩৪ ওভারে ১০৫/৬ (কুক ৪, ডি কক ৫০, আমলা ১, দুমিনি ০, দু প্লেসি ৬, বাভুমা ২৫*, ফন জিল ৫, ফিল্যান্ডার ৩*; সাউদি ২/২৭, বোল্ট ২/৩৮, ব্রেসওয়েল ১/১৯, ওয়াগনার ১/১৭)।