সাবেকদের নিয়ে মাস্টার্স ক্রিকেট কার্নিভাল

হাবিবুল বাশারসহ কয়েকজন অনুশীলন করছেন নিয়মিত। খেলোয়াড়ি জীবনের মতোই রোমাঞ্চের শিহরণ টের পাচ্ছেন আকরাম খান। মাঠে নামতে তর সইছে না মিনহাজুল আবেদীন, খালেদ মাহমুদ, খালেদ মাসুদের মতো অনেকেরই। সাবেক ক্রিকেটারদের এই রোমাঞ্চ-উত্তেজনা মাস্টার্স ক্রিকেট কার্নিভালকে ঘিরে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2016, 01:15 PM
Updated : 23 August 2016, 01:15 PM

কক্সবাজারে আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে মাস্টার্স ক্রিকেট টুর্নামেন্ট। সাবেক ও বর্তমান ক্রিকেটারদের এক সুতোয় গাঁথতে সম্প্রতি গড়ে তোলা হয়েছে ‘মাস্টার্স ক্রিকেটার্স অব বাংলাদেশ (এমসিবি)’। এই সংগঠনের উদ্যোগেই আয়োজন করা হচ্ছে টুর্নামেন্টটি। স্পন্সর প্রতিষ্ঠানের সঙ্গে জুড়ে টুর্নামেন্টের কেতাবি নাম ‘ওয়ালটন মাস্টার্স ক্রিকেট কার্নিভাল পাওয়ার্ড বাই স্ক্যান সিমেন্ট।’

৬টি দল খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। স্পন্সর প্রতিষ্ঠানের সঙ্গে মিলিয়ে দলগুলোর নাম লঙ্কা-বাংলা অল স্টার্স মাস্টার্স, ইস্পাহানি চিটাগং মাস্টার্স, জেবি গ্রুপ ঢাকা বিভাগ মাস্টার্স, কনফিডেন্স গ্রুপ ঢাকা মেট্রো মাস্টার্স, জেমকন গ্রুপ খুলনা মাস্টার্স ও রেনেসাঁ রাজশাহী মাস্টার্স।

গ্রুপ পর্বে প্রতিটি ম্যাচ হবে ১৮ ওভারের। সেমি ফাইনাল ও ফাইনাল ২৫ ওভারের। কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট কমপ্লেক্সে ১ ও ২ সেপ্টেম্বর হবে গ্রুপ পর্বের খেলা, ৩ সেপ্টেম্বর সেমি-ফাইনাল। ৫ বা ৬ সেপ্টেম্বর ফাইনাল হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে, কৃত্রিম আলোয়।

মঙ্গলবার বিসিবি মিডিয়া সেন্টারে হয়ে গেল টুর্নামেন্টের ক্রিকেটারদের নিলাম। ৬ দলের প্রতিটিতে মেন্টর রাখা হয়েছে একজন করে বর্ষীয়ান ক্রিকেটার। এছাড়া প্রতিটি দলের অধিনায়ক ও ওই অঞ্চলের চার জন করে ক্রিকেটারের দল নির্ধারণ করা হয় আগেই। বাকি ক্রিকেটারদের নিলামে বেছে নেয় দলগুলি।

টুর্নামেন্টের আহবায়ক বাংলাদেশের সাবেক তিন অধিনায়ক আকরাম খান, খালেদ মাহমুদ ও খালেদ মাসুদ। মাহমুদ জানালেন, টুর্নামেন্টকে সত্যিকার অর্থেই একটি ক্রিকেট উৎসবে রূপ দিতে চান তারা।

“এমন অনেক সাবেক ক্রিকেটার আছে, যাদের সঙ্গে আমাদের যোগাযোগ ছিল না। এমনকি ফোন নম্বরও ছিল না। এই টুর্নামেন্ট তাই একরকম একটি মিলন মেলা। সঙ্গে বর্তমান-সাবেক সংগঠক, আম্পায়ার, মিডিয়া মিলিয়ে কার্নিভালের রূপ দিতে চাই আমরা। ইচ্ছে আছে প্রতিবছরই এই আয়োজন করার।”

আয়োজকরা জানালেন, টুর্নামেন্ট আয়োজন করে একটি তহবিল গঠন করা হবে, যেটি থেকে পরবর্তীতে সহায়তা করা হবে দু:স্থ ক্রিকেটারদের। এছাড়া বাংলাদেশের ক্রিকেটে অবদান রাখা সংগঠন, আম্পায়ার ও সংবাদকর্মীদের সংবর্ধনা দেওয়া হবে এই আয়োজনে।

সাবেক ক্রিকেটাররা কে কোন দলে:

গ্রুপ ‘এ’:

লঙ্কা বাংলা ‘অল স্টার্স মাস্টার্স’: রকিবুল হাসান ( মেন্টর), সেলিম শাহেদ (অধিনায়ক) হাসিবুল হোসেন শান্ত, এহসানুল হক সেজান, জাভেদ ওমর বেলিম, তালহা জুবায়ের, আজম ইকবাল, মাসুদুর রহমান মুকুল, লাভলু রহমান, আদিল আহমেদ, সোহেল হোসেন পাপ্পু, নিয়াজ মোর্শেদ নাহিদ, বাকি বিল্লাহ হিমেল, ফাহিম মুন্তাসির  ও মাহবুব আনাম।

কনফিডেন্স গ্রুপ ‘ঢাকা মেট্রো মাস্টার্স’: এএসএম ফারুক ( মেন্টর), খালেদ মাহমুদ (অধিনায়ক), মোহাম্মদ রফিক, সাজ্জাদ আহমেদ শিপন, নিয়ামুর রশিদ রাহুল, নাসির আহমেদ নাসু,  মনিরুজ্জামান, ইমরান পারভেজ রিপন, আনিসুল হাকিম, ইকবাল হোসেন, ইমরান হামিদ পার্থ, জিয়াউদ্দিন আহমেদ, সাব্বির খান, তানভির আহমেদ তিমির ও আশফাক রহিম।

রেনেসাঁ গ্রুপ ‘রাজশাহী মাস্টার্স’: শাহনেওয়াজ কবির শানু ( মেন্টর), খালেদ মাসুদ (অধিনায়ক) আলমগীর কবির, রফিকুল ইসলাম, সাইফুল্লাহ খান জেম, হান্নান সরকার, আবদুল্লাহ বিপ্লব, তরিকুল ইসলাম, মোর্শেদ আলি খান, গাজী আলমগীর, মুশফিকুর রহমান বাবু, জাহাঙ্গীর আলম, শরিফুল হক প্লাবন, ওমর শরিফ খান ও আখতার আহমেদ শিপার।

গ্রুপ ‘বি’:

জেমকম গ্রুপ ‘খুলনা মাস্টার্স’: ওমর খালিদ রুমি ( মেন্টর) হাবিবুল বাশার (অধিনায়ক), মঞ্জুরুল ইসলাম, হাসানুজ্জামান ঝড়ু, মোহাম্মদ সেলিম, জামালউদ্দিন বাবু, মাহমুদুল হাসান রানা, মুরাদ খান, আলি আরমান রাজন, হারুন-অর-রশিদ লিটন, শফিউদ্দিন বাবু, তাসরেকুল ইসলাম টোটাম, তৌহিদুল ইসলাম চপল, জিসান হাসিব ও মিজানুর রহমান পাটোয়ারি।

ইস্পাহানি ‘চট্টগ্রাম মাস্টার্স’: শফিকুল হক হীরা ( মেন্টর), আকরাম খান (অধিনায়ক), মিনহাজুল আবেদিন, এনামুল হক মনি, তারেক আজিজ, আফতাব আহমেদ, তৌহিদুল হোসেন শ্যামল, হুমায়ুন কবির, আনোয়ার হোসেন মনির, জুবায়ের ইসতিয়াক আহমেদ, ফজলে বারি খান রুবেল, নুরুল আবেদিন নোবেল, আফজাল খান, ফজলে খান টিটু ও মীর আখতারউদ্দিন আহমেদ।

জেবি গ্রুপ ‘ঢাকা বিভাগ মাস্টার্স’: আজহার হোসেন শান্টু ( মেন্টর), নাইমুর রহমান দূর্জয় (অধিনায়ক), সানোয়ার হোসেন, শাহরিয়ার হোসেন বিদ্যুত, মেহরাব হোসেন অপি, সাইফুল ইসলাম, মনিরুল ইসলাম তাজ, শাহনেওয়াজ কবির শুভ্র, সাজ্জাদ কাদির, রাশেদুল হক সুমন, জাকির হাসান, দিপু রায় চৌধুরী, আনিসুর রহমান, জালাল ইউনুস ও আবু হায়দার রিপন।