টেন্ডুলকার-শেবাগকে ছাড়িয়ে অশ্বিন

টেস্ট ক্যারিয়ারের বয়স এখনও ৫ বছর হয়নি। খেলেছেন মোটে ৩৬ টেস্ট। এতেই একটা জায়গায় ভারতের টেস্ট ইতিহাসের সেরা এখন রবিচন্দ্রন অশ্বিন। টেস্টে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার সিরিজ সেরা হওয়ার রেকর্ড গড়লেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2016, 05:16 PM
Updated : 22 August 2016, 05:16 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সোমবার শেষ হওয়া ৪ ম্যাচের টেস্ট সিরিজে ম্যান অব দা সিরিজ হয়েছেন অশ্বিন। বল হাতে নিয়েছেন সিরিজ সর্বোচ্চ ১৭ উইকেট। ব্যাট হাতে দুটি সেঞ্চুরিতে করেছেন সিরিজের চতুর্থ সর্বোচ্চ ২৩৫ রান, গড় ৫৮.৭৫।

এটি অশ্বিনের ক্যারিয়ারের ষষ্ঠ সিরিজ সেরার পুরস্কার। পেছনে ফেললেন শচিন টেন্ডুলকার ও বিরেন্দর শেবাগকে।

টেস্ট ক্যারিয়ারে ৫ বার করে সিরিজ সেরা হয়েছিলেন টেন্ডুলকার ও শেবাগ। টেন্ডুলকার খেলেছেন টেস্ট ইতিহসের সর্বোচ্চ ২০০ টেস্ট। শেবাগ খেলেছেন ১০৩ টেস্ট।

ভারতের হয়ে চারবার করে সিরিজ সেরা হয়েছেন চারজন-কপিল দেব, অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড় ও হরভজন সিং।

সিরিজ সেরার পুরস্কার নিয়ে হাসিমুখে অশ্বিন জানালেন প্রতিক্রিয়া, “আমার এটি ৬ নম্বর, খুবই খুশি আমি। দলের জয়ে অবদান রাখতে পারা সবসময়ই দারুণ।”

বেশ কিছু দিন ধরেই আইসিসি র‌্যাঙ্কিংয়ের সেরা টেস্ট অলরাউন্ডার অশ্বিন। বয়স, সামর্থ্য, ক্যারিয়ারের উন্নতির ঊর্ধ্বমুখী গ্রাফ বিবেচনা করলে সিরিজ সেরা বিশ্বরেকর্ডও একদিন নিজের করে নেওয়া সম্ভব ২৯ বছর বয়সী অশ্বিনের পক্ষে।

১১ বার ম্যান অব দা সিরিজ হয়ে বিশ্বরেকর্ডটি মুত্তিয়া মুরালিধরনের। ৯ বার জিতেছেন জ্যাক ক্যালিস। আট বার করে ইমরান খান, রিচার্ড হ্যাডলি ও শেন ওয়ার্ন।

টেস্ট ইতিহাসের প্রথম ১০০ বছরে ম্যান অব দা ম্যাচ বা সিরিজ পুরস্কার দেওয়ার রীতি সেভাবে ছিল না। গত শতাব্দীর আশির দশকের মাঝামাঝি থেকে এটি মোটামুটি নিয়মিত হয়েছে।