দ্রুততম ‘সেঞ্চুরিয়ান’ স্টার্ক

স্লোয়ার বলটিতে পুরোপুরি বিভ্রান্ত হলেন ধনাঞ্জয়া ডি সিলভা। টাইমিংয়ের গড়বড়ে ক্যাচ মিড উইকেটে জজ বেইলির হাতে। উল্লাসে মাতলেন মিচেল স্টার্ক। নাম লেখা হয়ে গেল তার রেকর্ড বইয়ে। সবচেয়ে কম ম্যাচ খেলে একশ’ ওয়ানডে উইকেট তার!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 11:51 AM
Updated : 21 August 2016, 12:03 PM

৯৮ উইকেট নিয়ে রোববার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে নেমেছিলেন স্টার্ক। এক ধাপ এগিয়ে যান দিনের প্রথম ওভারেই। উপড়ে ফেলেন কুসল পেরেররা অফ স্টাম্প। দ্বিতীয় স্পেলে ফিরে ঘনাঞ্জয়াকে ফিরিয়ে ছুঁয়ে ফেলেন কাঙ্ক্ষিত মাইলফলক।

৫২ ম্যাচে উইকেটের সেঞ্চুরি হলো অস্ট্রেলিয়ান বাঁহাতি ফাস্ট বোলারের। নিজের করে নিলেন সাকলায়েন মুশতাকের ১৯ বছর পুরোনো রেকর্ড। ৫৩ ম্যাচে একশ ছুঁয়ে আগের দ্রুততম একশ’ উইকেট পেয়েছিলেন সাকলায়েন। সাবেক পাকিস্তানি অফ স্পিনার রেকর্ডটি গড়েছিলেন ১৯৯৭ সালে।

২০১০ সালের ২০ অক্টোবর ভারতের বিপক্ষে বিশাখাপত্মমে ওয়ানডে অভিষেক স্টার্কের। প্রথম ম্যাচে ৫১ রান দিয়ে উইকেটশূন্য থাকার পর একাদশ থেকে বাদ। পরের মাসেই আবার সুযোগ পেলেন শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে। এবার নিলেন ৪ উইকেট। প্রবল প্রতিযোগিতার অস্ট্রেলিয়া দলে তারপরও ধরে রাখতে পারেননি জায়গা। সঙ্গে ছিল চোট সমস্যাও।

আবার সুযোগ মেলে প্রায় দেড় বছর পর। এবার আর পেছন ফিরে তাকাননি। দারুণ পারফরম্যান্সে পাকা করে নেন জায়গা। প্রথম ১৭ ওয়ানডেতেই ৩ বার নেন ৫ উইকেট, আরও ৩ বার ৪ উইকেট!

৫০ উইকেট নিতে তবু লেগে যায় ২৯ ম্যাচ। রেকর্ড থেকে অনেক পেছনে। ১৯ ম্যাচে ৫০ উইকেট ছুঁয়ে রেকর্ডটি শ্রীলঙ্কার অজান্তা মেন্ডিসের। তবে পঞ্চাশের পর স্টার্ক এগিয়েছেন রকেটের গতিতে। দুই দফায় নিয়েছেন ৬ উইকেট। একের পর এক ম্যাচে গতি আর সুইংয়ে পর্যদুস্ত করেছেন ব্যাটসম্যানদের। সেই ধারাবাহিকতায় ধরা দিল এই রেকর্ডও।

স্টার্ক ও সাকলায়েনের পর ১০০ উইকেট পেতে সবচেয়ে কম ম্যাচ লেগেছে নিউ জিল্যান্ডের শেন বন্ডের; ৫৪টি। অস্ট্রেলিয়ার হয়ে আগের রেকর্ডটি ছিল ব্রেট লির, ৫৫ ম্যাচ।

সময়ের হিসেবে রেকর্ডটি অবশ্য এখনও সাকলায়েনের। যে রেকর্ড ভাঙা খুব দুরূহও বটে। অভিষেক থেকে ১ বছর ২২৫ দিনেই একশ’ উইকেট হয়ে গিয়েছিল সাকলায়েনের। অনেকটা পেছনে থেকে দুইয়ে ভারতের ইরফান পাঠান, লেগেছিল ২ বছর ১০০ দিন।

বাংলাদেশের হয়ে সবচেয়ে কম ম্যাচে ১০০ উইকেটের রেকর্ড আব্দুর রাজ্জাকের। বাঁহাতি স্পিনারের লেগেছিল ৬৯ ম্যাচ।