অস্ট্রেলিয়ার হারে টেস্টের এক নম্বর ভারত

গলে শ্রীলঙ্কার কাছে অস্ট্রেলিয়ার হার সুখবর পৌঁছে দিয়েছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে থাকা ভারতীয় দলকে। বিরাট কোহলির দল এখন টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2016, 09:52 AM
Updated : 17 August 2016, 09:52 AM

১১৮ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কায় পা রেখেছিল টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল অস্ট্রেলিয়া। ৭ নম্বরে থাকা শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে স্টিভেন স্মিথের দল। তিন টেস্ট হেরে খুইয়েছে ১০ পয়েন্ট। অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন ইংল্যান্ডের সমান ১০৮। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে তিন নম্বরে আছে স্মিথের দল।

শীর্ষে থাকা ভারতের রেটিং পয়েন্ট ১১২। তিন থেকে দুইয়ে উঠে এসেছে পাকিস্তান। মিসবাহ-উল-হকের দল নি:শ্বাস ফেলছে চিরপ্রতিদ্বন্দ্বীদের ঘাড়ে, পিছিয়ে মাত্র ১ পয়েন্টে।

তবে শীর্ষে উঠলেও ধরে রাখার চ্যালেঞ্জ আছে ভারতের সামনে। জায়গাটা ধরে রাখতে হলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া পোর্ট অব স্পেন টেস্ট জিততেই হবে কোহলিদের। ড্র হলেও নেমে যাবে ভারত। তখন শীর্ষে উঠে যাবে পাকিস্তান।

চার টেস্টের সিরিজের তিনটি শেষে এখন ২-০ তে এগিয়ে ভারত। শেষ টেস্ট জিতলেও পয়েন্ট থেকে যাবে এখনকার সমান ১১২। তবে ড্র হলেই পয়েন্ট নেমে হবে ১১০, হারলে হয়ে যাবে ১০৮।

অসাধারণ এক সিরিজ থেকে ১০ পয়েন্ট অর্জন করে শ্রীলঙ্কা উঠে এসেছে সাত থেকে ছয়ে। অ্যাঞ্জেলো ম্যাথিউসের দলের পয়েন্ট এখন ৯৫। ছয় থেকে সাতে নেমে গেছে দক্ষিণ আফ্রিকা (৯২)।

৯৯ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে নিউ জিল্যান্ড। শুক্রবার থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকা ও নিউ জিল্যান্ডের টেস্ট সিরিজ।