সিলভার শতকে দৃঢ় অবস্থানে শ্রীলঙ্কা

ছন্দে ফেরা কৌশল সিলভার ব্যাটে অস্ট্রেলিয়ার বিপক্ষে কলম্বো টেস্টে দৃঢ় অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। দলকে প্রায় তিনশ’ রানের লিড এনে দিতে শতক করেছেন টপ অর্ডার ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2016, 01:00 PM
Updated : 16 August 2016, 01:00 PM

তৃতীয় টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে স্বাগতিকদের সংগ্রহ ৮ উইকেটে ৩১২ রান। ধনাঞ্জয়া ডি সিলভা ৪৪ ও সুরঙ্গা লাকমল শূন্য রানে ব্যাট করছেন। আগেই সিরিজ নিশ্চিত করা দলটি এগিয়ে রয়েছে ২৮৮ রানে। 

মঙ্গলবার সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে ১ উইকেটে ২২ রান নিয়ে খেলা শুরু করে শ্রীলঙ্কা। খুব বেশিক্ষণ টেকেননি উদ্বোধনী ব্যাটসম্যান দিমুথ কররুনারাত্নে। পিটার নেভিলের দারুণ তৎপরতায় স্টাম্পড হয়ে ফিরেন তিনি।

করুনারত্নের মতো উইকেটে থিতু হয়ে ফিরেন কুসল পেরেরা ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। ওয়ানডে মেজাজে শুরু করা কুসল মেন্ডিসও বেশিক্ষণ টিকেননি। উজ্জ্বল ব্যতিক্রম ছিলেন আগের দুই টেস্টে সব মিলিয়ে ১৮ রান করা সিলভা। চলতি টেস্টের প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা এই ডানহাতি ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে তিনে নেমে পেয়েছেন রানের দেখা।

ষষ্ঠ উইকেটে সিলভা দারুণ সহায়তা পেয়েছেন প্রথম ইনিংসে শতক করা দিনেশ চান্দিমালের কাছ থেকে। তাদের ৯০ রানের জুটি অস্ট্রেলিয়াকে কঠিন লক্ষ্য দেওয়ার পথে এগিয়ে নেয় দলকে। ৮০তম ওভারে রিভিউ নিয়ে চান্দিমালকে ফেরায় অস্ট্রেলিয়া। নাথান লায়নের বল জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে এলবিডব্লিউ হন ৯৮ বলে ৪৩ রান করা চান্দিমাল।

তার আগেই ক্যারিয়ারের তৃতীয় শতকে পৌঁছান সিলভা। কাভার দিয়ে চার হাঁকিয়ে তিন অঙ্কে পৌঁছান তিনি। ইনিংস জুড়ে চমৎকার সব কাভার ড্রাইভ খেলা এই ডানহাতি ব্যাটসম্যানের শতকে পৌঁছানোর পর বেশিক্ষণ টিকেননি। জন হল্যান্ডের বলে স্লিপে স্টিভেনকে ক্যাচ দিয়ে শেষ হয় তার ১১৫ রানের ইনিংস, ২৬৯ বলে ১০টি চারে।  

সিলভার বিদায়ের পর দলের সংগ্রহ তিনশ’ পার করেন প্রথম ইনিংস শতক করা ডি সিলভা। লিড তিনশ’ ছাড়াতে তার দিকেই তাকিয়ে থাকবে স্বাগতিকরা।

১২৩ রানে ৪ উইকেট নেন লায়ন। মিচেল স্টার্ক দুই উইকেট নিতে খরচ করেন ৫৮ রান। শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে ৯৫ ওভার বল করাতে ৮ জন বোলার ব্যবহার করেন স্মিথ। 

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৫৫

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩৭৯

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (তৃতীয় দিন শেষে ২২/১) ৯৫ ওভারে ৩১২/৮ (দিলরুয়ান ৮, করুনারত্নে ২২, সিলভা ১১৫, পেরেরা ২৪, মেন্ডিস ১৮, ম্যাথিউস ২৬, চান্দিমাল ৪৩, ডি সিলভা ৪৪*, হেরাথ ৫, লাকমল ০*; স্টার্ক ২/৫৮, লায়ন ৪/১২৩, হল্যান্ড ২/৭২, হেইজেলউড ০/১৬, স্মিথ ০/১৩, মিচেল ০/৩, হেনরিকেস ০/৯, ভোজেস ০/১১)