ধনাঞ্জয়ার শতকে ঘুরে দাঁড়াল শ্রীলঙ্কা

কলম্বো টেস্টের প্রথম দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ২১৪ রান। কোনো টেস্টে প্রথম দিনের এই স্কোর খুব একটা বড় নয়। তবে মাত্র ২৬ রানে প্রথম পাঁচ ব্যাটসম্যানকে হারানো কোনো দলের জন্য এটাই অসাধারণ ঘুরে দাঁড়ানো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 04:15 PM
Updated : 13 August 2016, 04:15 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় টেস্টে শ্রীলঙ্কার ঘুরে দাঁড়ানোয় নেতৃত্ব দিয়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা। নিজের তৃতীয় টেস্টে প্রথম শতকের দেখা পাওয়া এই তরুণ অলরাউন্ডার অপরাজিত রয়েছেন ১১৬ রানে। তার ২৪০ বলের ইনিংসটি ১৬টি চারে গড়া।

অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ডি সিলভার সঙ্গে ১৮৮ রানের জুটি গড়া দিনেশ চান্দিমাল অপরাজিত রয়েছেন ৬৪ রানে। ২০৪ বলে, চারটি চারে।

শনিবার সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে শ্রীলঙ্কা। মিচেল স্টার্ক আর নাথান লায়নের জবাব জানা ছিল না দলটির প্রথম পাঁচ ব্যাটসম্যানের।

দলকে ভালো শুরু এনে দিতে যেন ভুলেই গেছে স্বাগতিকদের উদ্বোধনী জুটি। টানা ১২তম ইনিংসে তারা বিচ্ছিন্ন হলেন দলের স্কোর এক অঙ্কেই রেখে। আর সিরিজে এনিয়ে পাঁচ ইনিংসেই দুই অঙ্কে যেতে ব্যর্থ হলেন শ্রীলঙ্কার দুই উদ্বোধনী ব্যাটসম্যান।

আউট হওয়া ব্যাটসম্যানদের মধ্যে দুই অঙ্কে যান কেবল কুসল পেরেরা। শুকনো উইকেটে প্রথম ঘণ্টা থেকেই বল টার্ন করেছে। সেই সুবিধা নিয়ে স্পিনার লায়ন পেয়েছেন দুই উইকেট। দারুণ একটি সিরিজ কাটছে স্টার্কের। কুশল সিলভা, দিমুথকরুনারত্নে ও কুসল মেন্ডিসকে ফিরিয়ে দলকে ভালো শুরু এনে দিয়েছিলেন তিনি।

প্রথম সেশনে অস্ট্রেলিয়ার সাফল্য মিলিয়ে গেছে ডি সিলভা-চান্দিমালের দারুণ জুটিতে। তারা যখন জুটি বাধেন তখন নিজেদের টেস্ট ইতিহাসে দ্বিতীয় বাজে শুরুটা পেয়েছে শ্রীলঙ্কা। সেখান থেকে দলকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করিয়েছেন তারা।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৯০ ওভারে ২১৪ (সিলভা ০, করুনারত্নে ৭, কুসল পেরেরা ১৬, মেন্ডিস ১, ম্যাথিউস ১, চান্দিমাল ৬৪*, ডি সিলভা ১১৬*; স্টার্ক ৩/৪৭, হেইজেলউড ০/২৭, লায়ন ২/৭২, হল্যান্ড ০/৩৪, মার্শ ০/২০, স্মিথ ০/৫)