জোসেফের উজ্জ্বল অভিষেকে পরীক্ষায় ভারত

খাদের কিনারা থেকে ভারতকে টেনে তুলছেন রবিচন্দ্রন অশ্বিন ও ঋদ্ধিমান সাহা। বিবর্ণ শুরুর পর অতিথি শিবিরে স্বস্তি ফেরাতে শতরানের জুটি গড়েছেন এই দুই জনে। তাদের দৃঢ়তাভরা ব্যাটিংয়ের দিনে অভিষেকে আলো ছড়িয়েছেন ওয়েস্ট ইন্ডিজের তরুণ পেসার আলজারি জোসেফ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2016, 10:46 PM
Updated : 10 August 2016, 07:31 AM

সেন্ট কিটস টেস্টের প্রথম দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ৫ উইকেটে ২৩৪ রান। অশ্বিন ৭৫ ও ঋদ্ধিমান ৪৬ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে এরই মধ্যে ১০৮ রানের জুটি গড়েছেন এই দুই জনে। এক সঙ্গে ক্রিজে আছেন ৪০.৩ ওভার ধরে। পুরান বল সামাল দেওয়ার সঙ্গে দারুণভাবে পাল্টা আক্রমণ করেছেন দ্বিতীয় নতুন বলে। 

ওয়েস্ট ইন্ডিজের গ্রেটরা এরই মধ্যে মুগ্ধ জোসেফে। কার্টলি অ্যামব্রোস, অ্যান্ডি রবার্টসরা তার মধ্যে যে সম্ভাবনা দেখেন তার কিছুটা আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম দিনেই দেখিয়েছেন এই তরুণ।

গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গতির ঝড় তোলা জোসেফকে দ্বিতীয় টেস্টের আগে দলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য সেই ম্যাচে খেলা হয়নি তার। পেসে শক্তি বাড়াতে দেবেন্দ্র বিশুর জায়গায় এই টেস্টে তরুণ পেসারকে প্রথম মাঠে নামায় স্বাগতিকরা।

নিজের প্রথম উইকেটের জন্য খুব বেশি অপেক্ষা করতে হয়নি জোসেফকে। গতি আর বাউন্সে চমকে দেন তিন নম্বরে ব্যাটিংয়ে আসা বিরাট কোহলিকে। ভারত অধিনায়ককে দিয়ে শিকার শুরু করা ১৯ বছর বয়সী পেসার এরপর ফেরান চেতেশ্বর পুজারার জায়গায় খেলতে নামা রোহিত শর্মাকে।

মঙ্গলবার ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ১৯ রানের মধ্যে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। তৃতীয় ওভারেই শ্যানন গ্যাব্রিয়েলের লেগ সাইডের বলে উইকেটরক্ষকের গ্লাভসবন্দি হন শিখর ধাওয়ান।

চার নম্বরে উঠে আসা অজিঙ্কা রাহানের সঙ্গে লোকেশ রাহুলের জুটিতে প্রতিরোধ গড়ে ভারত। অর্ধশতকে পৌঁছেই রাহুলের বিদায়ে ভাঙে ৫৮ রানের জুটি। ৬৫ বলে ৬টি চারে ৫০ রান করা উদ্বোধনী ব্যাটসম্যান রোস্টন চেইজের বলে ক্যাচ দেন শর্ট ফাইন লেগে।

রোহিতের দ্রুত বিদায়ে ২৭তম ওভারেই ক্রিজে আসেন অশ্বিন। তার সঙ্গে রাহানের জুটির শেষ হয় সম্ভাবনা জাগিয়েই। চেইজের ফুল টস বলে বোল্ড হয়ে বিদায় নেন অন্তত ১০ রান করা ইনিংসগুলোর মধ্যে নিজের মন্থরতম ব্যাটিং করা রাহানে। ১৩৩ বলে ৩৫ রান করেন তিনি।

৫০তম ওভারে ১২৬ রানে ভারতের প্রথম পাঁচ ব্যাটসম্যানকে ফিরিয়ে দেওয়া ওয়েস্ট ইন্ডিজের জন্য দিনের বাকি সময়টুকু ছিল হতাশার। দিনের শেষ বেলায় দ্বিতীয় নতুন বলেও কিছু করতে পারেনি স্বাগতিক বোলাররা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৯০ ওভারে ২৩৪/৫ (রাহুল ৫০, ধাওয়ান ১, কোহলি ৩, রাহানে ৩৫, শর্মা ৯, অশ্বিন ৭৫*, ঋদ্ধিমার ৪৬*; জোসেফ ২/৩৮, চেইজ ২/৩৮, গ্যাব্রিয়েল ১/৬৮)