স্লিপ ফিল্ডিংয়ে নিয়মিত মুখ চান হ্যালসল

ইংল্যান্ড সিরিজের আগে লম্বা সময়ে বাংলাদেশের স্লিপ ফিল্ডিং নিয়ে নিবিড়ভাবে কাজ করতে চান রিচার্ড হ্যালসল। বাংলাদেশের ফিল্ডিং কোচের উপলব্ধি, স্লিপ ফিল্ডিং উন্নতিতে প্রয়োজন থিতু একটি দল। উইকেটের পেছনে গ্লাভস হাতে ও প্রথম দুই স্লিপে চাই নিয়মিত মুখ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2016, 02:56 PM
Updated : 8 August 2016, 01:57 PM

স্লিপ ফিল্ডিং নিয়ে বাংলাদেশ দলের ভোগান্তি বরাবরই। বিশ্বমানের একজন স্লিপ ফিল্ডারও কখনোই পায়নি বাংলাদেশ। স্লিপে ক্ষিপ্র ও চোখধাঁধানো ক্যাচ নেওয়ার ঘটনা বাংলাদেশের ক্রিকেটে বিরল, সহজ সুযোগগুলো হাতছাড়া হওয়ায় দলকে ভুগতে হয়েছে অসংখ্যবার।

ছুটি কাটিয়ে শুক্রবার দেশে ফিরেছেন হ্যালসল, অনুশীলনে যোগ দিয়েছেন রোববার থেকে। ইংল্যান্ড সিরিজের আগে এখনও মাস দুয়েক সময় পাচ্ছে বাংলাদেশ। এই সময়টিকেই স্লিপ ফিল্ডিংয়ে উন্নতি কাজে লাগাতে চান ফিল্ডিং কোচ।

“নতুন বলে ক্যাচিং হতে যাচ্ছে খুবই গুরুত্বপূর্ণ। প্রথম ১০ ওভারের মধ্যেই যদি আমরা কুক ও রুটকে ফিরিয়ে দিতে পারি, তাহলে আমরা খেলায় থাকব। ওদের মত ব্যাটসম্যানকে দ্বিতীয় সুযোগ দেওয়া যাবেই না।”

“এই সময়টা তাই এটা নিয়ে কাজ করার সুযোগ। থিতু একটি দল এখানে খুব সহায়ক হতে পারে। যদি নিয়মিত একজন কিপার থাকে, প্রথম স্লিপ ও দ্বিতীয় স্লিপেও নিয়মিত মুখ, আর জানা থাকল, তৃতীয় স্লিপে কে থাকতে পারে, তাহলে ইংল্যান্ড সিরিজের আগের ওদের নিয়ে ২০ ঘণ্টা মতো কাজ করা যাবে। কিন্তু যদি এখানে ১০ জন থাকে, সেক্ষেত্রে মাত্র ২ ঘণ্টা করে যাবে একেকজন। দল নির্বাচনের ব্যাপার তাই সম্পৃক্ত এখানে। ক্যাচ নেওয়ার মত ভালো ফিল্ডার আমাদের আছে, কিন্তু ওদের পরস্পরের সঙ্গে মানিয়ে নিতে হবে।”

হ্যালসল আলাদা করেই বললেন দুজন স্লিপ ফিল্ডারের সম্ভাবনা ও সমস্যার কথা।

“সৌম্য স্লিপে অসাধারণ ফিল্ডার। কিন্তু গত সিরিজে এমন দুটি ক্যাচ ছেড়েছে যে ড্রেসিং রুমেও সবাই অবাক হয়ে গিয়েছিল। তামিম ইকবাল অনশীলনে দুর্দান্ত সব ক্যাচ নেয়। কিন্তু ম্যাচে সেটা করার আত্মবিশ্বাস ওর নেই। অনুশীলনে সে যে কারও মতোই ভালো। আশা করছি স্লিপে থিতু ফিল্ডার পাওয়া যাবে, যেটা খুব সহায়ক হবে।”