মুস্তাফিজের অস্ত্রোপচার সাধারণ, পুনর্বাসন জটিল

মুস্তাফিজুর রহমানের কাঁধের অস্ত্রোপচার খুব জটিল কিছু নয়। খুব বেশি সময়ও লাগবে না। তবে মাঠে ফেরার প্রক্রিয়া বেশ জটিল, লাগবে অনেকটা সময়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2016, 11:39 AM
Updated : 6 August 2016, 11:39 AM

আগামী বৃহস্পতিবার লন্ডনের ক্রমওয়েল হাসপাতালে মুস্তাফিজের অস্ত্রোপচার করবেন প্রখ্যাত সার্জন অ্যান্ড্রু ওয়ালেস। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানালেন, স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় অ্যাপয়েন্টমেন্ট পেয়েছেন মুস্তাফিজ।

মুস্তাফিজের দেখভাল করার জন্য দেবাশীষ চৌধুরীকেও লন্ডন পাঠাচ্ছে বিসিবি। ভিসা পেলেই উড়াল দেবেন বিসিবির প্রধান চিকিৎসক। শনিবার বিসিবিতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানালেন মুস্তাফিজের অস্ত্রোপচার ও মাঠে ফেরার প্রক্রিয়ার বিস্তারিত।

“অপারেশনের স্থায়িত্ব খুবই কম। ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যে আশা করি অপারেশন হয়ে যাবে। কিন্তু এই অপারেশনের সবচেয়ে ক্রিটিক্যাল বা কমপ্লিকেটেড দিক হচ্ছে পুনর্বাসনের সময়টা। অনেক সময় লাগে মাঠে ফিরতে।”

“আমাদের পেস বোলার রুবেলেরও এই অপারেশন হয়েছিল, দক্ষিণ আফ্রিকায়। ওর মাঠে ফিরতে ৯ মাসের মতো লেগেছিল। আমরা আশা করছি, সব ঠিকঠাক থাকলে ৫ থেকে ৬ মাসের মধ্যে মুস্তাফিজ মাঠে ফিরতে পারবে।”

দেবাশীষ জানালেন, অস্ত্রোপচারের পর ওই দিন রাতেই হয়ত হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে মুস্তাফিজকে। তবে চিকিৎসকের তত্বাবধানে থাকতে হতে পারে আরও ২-৩ দিন। তার আশা, অস্ত্রোপচারের সপ্তাহখানেকের মধ্যেই মুস্তাফিজকে নিয়ে ফিরতে পারবেন দেশে।